রাজ্য বিভাগে ফিরে যান

অভিষেক-রুজিরাকে কলকাতায় জিজ্ঞাসাবাদ করুক ইডি, নির্দেশ সুপ্রিম কোর্টের

May 17, 2022 | < 1 min read

কয়লা পাচার কাণ্ডে তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্ত্রী রুজিরাকে কলকাতাতেই জিজ্ঞাসাবাদ করতে হবে। মঙ্গলবার ইডিকে এমনটাই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। দিল্লিতে অভিষেককে জিজ্ঞাসাবাদের উপর স্থগিতাদেশ শীর্ষ আদালতের। বলা হয়েছে, ২৪ ঘন্টার নোটিসে ইডি তাঁদের কলকাতায় জিজ্ঞাসাবাদ করতে পারবে। একই সঙ্গে সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, ইডির জিজ্ঞাসাবাদে রাজ্য প্রশাসনের কোনও বাধা বরদাস্ত করবে না তারা। রাজ্য প্রশাসনকে সবরকম সাহায্য করতেও বলা হয়েছে।

দিল্লি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে অভিষেক যে আবেদন করেছিলেন, তা নিয়েও শীর্ষ আদালত এদিন ইডিকে নোটিস দিয়েছে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে আগামী ৩ সপ্তাহের মধ্যে এ ব্যাপারে তাদের বক্তব্য জানাতে হবে। মামলার পরবর্তী শুনানি ১৯ জুলাই।

গরু এবং কয়লা পাচার-কাণ্ডে গত সেপ্টেম্বর মাসে অভিষেককে দিল্লিতে টানা ৯ ঘন্টা জিজ্ঞাসাবাদ করেছিল ইডি। সেসময় তলব করা হয়েছিল অভিষেকের স্ত্রী রুজিরাকেও। রুজিরা অবশ্য সন্তানরা ছোট এবং করোনা পরিস্থিতির যুক্তি দেখিয়ে তখন হাজিরা এড়িয়ে যান। এরপর একাধিকবার অভিষেককে দিল্লিতে তলব করা হয়। হাজিরা না দিয়ে তিনি দিল্লি হাইকোর্টে এর বিরুদ্ধে আবেদন করেন। দিল্লি হাইকোর্ট অবশ্য সেই আবেদন খারিজ করে দেয়।

তারপরই গত এপ্রিল মাসে ফের ইডির তলবে দিল্লিতে হাজিরা দেন অভিষেক। তারও আগে দিল্লি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে তৃণমূল সাংসদ সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন। তাঁর আবেদন ছিল, জরুরি ভিত্তিতে এই মামলার শুনানি করা হোক। যদিও সুপ্রিম কোর্ট সেই আবেদনে কর্ণপাত করেনি। অবশেষে এদিন মামলার শুনানিতে ইডির দিল্লি-তলবের বিরুদ্ধে স্থগিতাদেশ জারি করল শীর্ষ আদালত।

TwitterFacebookWhatsAppEmailShare

#supreme court, #abhishek banerjee, #Rujira Banerjee

আরো দেখুন