বিনোদন বিভাগে ফিরে যান

বেলাশুরুর বিশ্বনাথ-আরতি এবার কার্টুনেও, স্মরণ আমুলের

May 23, 2022 | < 1 min read

বেলাশেষের সাত বছর পরে মুক্তি পেয়েছে বেলাশুরু। আবারও বিশ্বনাথ ও আরতির প্রেম দেখতে প্রেক্ষাগৃহমুখী বাংলা, এবার আমুলের কার্টুনেও চলে এল বেলাশুরুর বিশ্বনাথ-আরতি। দুই প্রয়াত কিংবদন্তিকে শ্রদ্ধা জানিয়েই কার্টুনটি তৈরি করেছে আমুল।

বেলাশুরু ছবির কাহিনী অনুযায়ী, অ্যালজাইমার্স রোগে আক্রান্ত হয়ে, স্মৃতিভ্রমের শিকার হয়েছেন আরতি অর্থাৎ স্বাতীলেখা যে চরিত্রে অভিনয় করেছেন। অসুস্থ স্ত্রীর খেয়াল রাখেন বিশ্বনাথ অর্থাৎ সৌমিত্র চট্টোপাধ্যায়। এই নিয়েই ছবি। একটি দৃশ্যে দেখা যায় পরম যত্ন নিয়ে আরতির চুল আঁচড়ে দিচ্ছেন বিশ্বনাথ। সেই দৃশ্যটিই কার্টুনের মাধ্যমে তুলে ধরল আমুল।

এই ছবির সঙ্গে লেখা হয়েছে, “এই বেলা কখনওই শেষ হবে না।” টুইটারে আবার ছবির ক্যাপশনে লেখা হয়েছে, “সৌমিত্র চট্টোপাধ্যায় এবং স্বাতীলেখা সেনগুপ্ত জুটির কামব্যাক ছবি বেলাশুরু। ভারতীয় সিনেমায় এই প্রথমবার দুই মুখ্য চরিত্র আর বেঁচে নেই।” ছবি মুক্তি পেলেও, ছবির দুই প্রধান তারকার আর কেউই বেঁচে নেই।

প্রসঙ্গত, সত্যজিৎ রায়ের ‘ঘরে বাইরে’ ছবিতেই প্রথমবার জুটি বেঁধেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায় ও স্বাতীলেখা সেনগুপ্ত। তার বহু বছর পর ফের এই জুটিকে ছবিতে নিয়ে আসেন, পরিচালক জুটি নন্দিতা রায় এবং শিবপ্রসাদ মুখোপাধ্যায়। ২০১৫ সালে মুক্তি পায় ‘বেলাশেষে’। বিশ্বনাথ ও আরতির কাহিনী মন ছুঁয়ে যায় দর্শকের।

সাত বছর পর এই ছবির সিক্যুয়েল নির্মাণ করেন পরিচালকদ্বয়। কিন্তু বেলাশুরু মুক্তির আগেই ছবির নায়ক ও নায়িকা প্রয়াত হয়েছেন। ২০২০ সালের ১৫ নভেম্বর প্রয়াত হন সৌমিত্র চট্টোপাধ্যায়। পরের বছর অর্থাৎ ২০২১ সালের ১৬ জুন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন স্বাতীলেখা সেনগুপ্ত। তাঁদেরই শেষ কাজের ছবির মাধ্যমেই এই জুটিকে স্মরণ করল আমুল।

TwitterFacebookWhatsAppEmailShare

#belashuru, #Swatilekha Sengupta, #Amul, #Soumitra Chatterjee

আরো দেখুন