দেশ বিভাগে ফিরে যান

প্রবল অর্থকষ্টে আম্বানি-আদানী? ঋণের দায়ে জর্জরিত দুই শিল্পপতি

June 2, 2022 | < 1 min read

ভারতের আট থেকে আশি সকলেই জানেন, দেশের দুই ধনীতম ব্যাক্তির নাম মুকেশ আম্বানি এবং গৌতম আদানী। দুই ধনকুবেরের মিলিত আয় ২০০ বিলিয়ন মার্কিন ডলারের চেয়েও বেশি। তাদের সংস্থার যৌথ আয় প্রায় ৪৫০ বিলিয়ন মার্কিন ডলারের কাছাকাছি। কিন্তু ঋণের ভারে জর্জরিত এরাও। বিদেশ থেকে সবচেয়ে বেশি ঋণ নেন এরা দুজনেই। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সমীক্ষা জানাচ্ছে, বিদেশ থেকে ৫ ডলার ঋণ নেওয়া হলে তার মধ্যে ১ ডলার নেন আদানী-আম্বানি। সমীক্ষার ফল প্রকাশ্যে আসতেই চাঞ্চল্য ছড়িয়েছে নানান মহলে।

বৈদেশিক মুদ্রায় ভারতের বিভিন্ন সংস্থার তরফে নেওয়া ঋণের পরিমাণ প্রায় ৩৮.২ বিলিয়ন মার্কিন ডলার। যার প্রায় ২০ শতাংশ ঋণ নিয়েছে আম্বানি-আদানীর কোম্পানিগুলি। সংখ্যাতত্ত্বের হিসেবে, এই দুই ব্যাসায়ীর কোম্পানিগুলোর ঋণের পরিমাণ প্রায় ৮.২৫ বিলিয়ন মার্কিন ডলার।​

দেশের এই দুই শিল্পপতির দেনা পাহাড় প্রমাণ। বৈদেশিক মুদ্রায় ঋণ নিলে, সেই ঋণের পরিপ্রেক্ষিতে সুদের হার অনেক কম। মূলত আমেরিকা, ব্রিটেন ইত্যাদি দেশের ব্যাঙ্কগুলো থেকে নেওয়া ঋণের ক্ষেত্রে সুদের হারের অনেকটাই কম। কম সুদের সুবিধা পেতেই বৈদেশিক মুদ্রায় ঋণ নিতে ছুটছেন আম্বানি-আদানীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#mukesh ambani, #Gautam Adani

আরো দেখুন