প্রযুক্তি বিভাগে ফিরে যান

বরেণ্য বাঙালি বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসুকে ডুডল দিয়ে শ্রদ্ধা গুগলের

June 4, 2022 | < 1 min read

শনিবার গুগলের পক্ষ থেকে একটি ডুডল দিয়ে শ্রদ্ধা জানানো হলো বিখ্যাত বাঙালি বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসুকে। ১৯২৪ সালে আজকের দিনেই তাঁর মেন্টর অ্যালবার্ট আইনস্টাইনকে তিনি কোয়ান্টাম তেজস্ক্রিয়তা নীতি নিয়ে একটি প্রবন্ধ পাঠান। আইনস্টাইন সেই প্রবন্ধটির গুরুত্ব বুঝতে পারেন এবং নিজেই তা জার্মান ভাষায় অনুবাদ করেন এবং বসুর পক্ষে তা Zeitschrift für Physik নাম একটি পত্রিকায় সেই প্রবন্ধ প্রকাশ পায়। এর পরিপ্রেক্ষিতে সত্যেন্দ্রনাথ বসু ভারতের বাইরে গবেষণার সুযোগ লাভ করেন এবং দু’ বছর ইউরোপে থেকে লুই ডি ব্রগলি, মারি ক্যুরি, এবং আইনস্টাইনের সাথে কাজ করেন।

বিজ্ঞান গবেষণার জগতে তার নাম বিশ্বের আইনস্টাইনের সঙ্গে জড়িয়ে আছে তিনি ‘বোস-আইনস্টাইন পরিসংখ্যান’ কিংবা ‘বোসন’ কণার জনক হিসেবে।বিজ্ঞানের দুনিয়ায় বিচরণ করা ছাড়াও পরাধীন ভারতে বিপ্লবীদের সহায়তা করতেন এই নির্ভীক বিজ্ঞানী, এরকমই জানা গেছে।

সত্যেন্দ্রনাথ বসু ছিলেন মাতৃভাষা বাংলা ভাষায় বিজ্ঞানচর্চার অন্যতম পথিকৃৎ। তিনি ১৯৪৮ সালে ‘বঙ্গীয় বিজ্ঞান পরিষদ’ গড়ে তোলেন। এই পরিষদ থেকে ‘জ্ঞান ও বিজ্ঞান’ নামে একটি পত্রিকা প্রকাশিত হয়।

শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হয়েছিলেন সত্যেন্দ্রনাথ বসু। ১৯৫৪ সালে ভারত সরকার তাঁকে ‘পদ্মবিভূষণ’ উপাধিতে ভূষিত করে। ১৯৫৯ সালে তাঁকে জাতীয় অধ্যাপকের সম্মানে অভিষিক্ত করা হয় এবং পরবর্তী ১৫ বছর তিনি সেই পদে বহাল ছিলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Google, #Satyendra Nath Bose, #doodle

আরো দেখুন