দেশ বিভাগে ফিরে যান

আগামী ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন, নির্ঘন্ট ঘোষণা কমিশনের

June 9, 2022 | < 1 min read

আগামী ২৫ জুলাই শেষ হচ্ছে ভারতের বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ। শুরু হয়ে গেল ভারতের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচনের তোড়জোড়। আজ একটি সাংবাদিক বৈঠক করে নির্বাচনের নির্ঘন্ট ঘোষণা করল জাতীয় নির্বাচন কমিশন।

এবছর রাষ্ট্রপতি নির্বাচন হবে ১৮ জুলাই। গণনা হবে ২১ জুলাই। মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ২৯ জুন। বিজ্ঞপ্তি জারি হবে ১৫ জুন। রাষ্ট্রপতি হিসেবে রামনাথ কোবিন্দকে আবার মনোনীত করবেন মোদী-শাহ, নাকি নতুন কোনও মুখ এনে চমক দেবেন, তা নিয়ে চলছে জল্পনা। দিল্লির ক্ষমতার অলিন্দে কান পাতলে শোনা যাচ্ছে মুখতার আব্বাস নকভির নাম। নুপুর শর্মা কাণ্ডে আন্তর্জাতিক মহলে মুখ পুড়েছে ভারতের। মুসলমান দেশগুলি অগ্নিশর্মা ভারতের বিরুদ্ধে। তাই, বিতর্কে ধামাচাপা দিতে মুসলমান প্রার্থী করে চমক দিতে পারেন মোদী।

গোপন ব্যালটে ভোটাভুটির মাধ্যমেই নির্বাচিত হন ভারতের রাষ্ট্রপতি। কিন্তু জনগণ সরাসরি তাঁকে নির্বাচিত করেন না। এক্ষেত্রে ভোট দেন নির্বাচিত জনপ্রতিনিধিরা। লোকসভা এবং রাজ্যসভার সাংসদ, বিভিন্ন রাজ্যের বিধায়ক এবং কেন্দ্রশাসিত অঞ্চলের নির্বাচিত সদস্যরা নির্বাচন করেন রাষ্ট্রপতির। কিন্তু, রাজ্যসভা ও লোকসভার মনোনীত সদস্যরা কিংবা রাজ্যগুলির বিধান পরিষদের মনোনীত সদস্যরা এই নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন না।

২০১৭ সালের ১৭ জুলাই নির্বাচন হয়েছিল রাষ্ট্রপতির। সেবার জয়ী হয়েছিলেন রামনাথ কোবিন্দ। তাঁর মেয়াদ শেষ হচ্ছে আগামী মাসে। তাই ফের নির্বাচন হচ্ছে রাইসিনা হিলের নতুন বাসিন্দা খোঁজার জন্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Presidential elections, #rashtrapati bhavan

আরো দেখুন