দেশ বিভাগে ফিরে যান

দ্রৌপদীকে Z+, যশোবন্তকে Z ক্যাটাগরির নিরাপত্তা, বৈষম্যের অভিযোগ

June 24, 2022 | < 1 min read

কেন্দ্রের তরফে শুক্রবার এক বিবৃতিতে জানানো হয়েছে, রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের প্রার্থী যশোবন্ত সিনহা Z ক্যাটাগরির নিরাপত্তা পাবেন। তাঁর নিরাপত্তায় থাকবেন সশস্ত্র সিআরপিএফ জওয়ানরা। ঠিক একদিন আগেই সরকার পক্ষের রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকেও কেন্দ্রীয় সরকার নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে, তাঁর জন্য Z+ ক্যাটাগরির নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

দুই রাষ্ট্রপতি পদপ্রার্থীর এই নিরাপত্তা দেওয়া নিয়েই এবার তৈরি হয়েছে বিতর্ক। অনেকেই প্রশ্ন তুলছেন দৌপদী মুর্মুর জন্য Z+ ক্যাটাগরির নিরাপত্তা বরাদ্দ করা হলেও যশোবন্ত সিনহার জন্য Z ক্যাটাগরির নিরাপত্তা কেন? এই বৈষম্য কি ইচ্ছাকৃত?

সাধারণত, এই নিরাপত্তার বিষয়টি দেখে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। পদমর্যাদা এবং ঝুঁকির বিষয়টি বিবেচনা করেই হেভিওয়েটদের নিরাপত্তার ব্যবস্থা করা হয়ে থাকে। ফলে, রাষ্ট্রপতি পদপ্রার্থীদের নিরাপত্তা ব্যবস্থা ঠিক করা নিয়ে বিষম্যের অভিযোগের আঙুল উঠছে স্বরাষ্ট্রমন্ত্রকের দিকেই।

বৃহস্পতিবার দ্রৌপদী মুর্মুকে Z+ ক্যাটাগরির নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর থেকেই প্রশ্ন উঠতে শুরু করে, এনডিএ শিবিরের প্রার্থী কেন্দ্রীয় নিরাপত্তা পেলে বিরোধী প্রার্থী কেন পাবেন না? তার পরই যশোবন্ত সিনহার নিরাপত্তার কথা ঘোষণা করা হয়। কিন্তু তাতেও বিতর্ক থামছে না। Z+ ক্যাটাগরি এবং Z ক্যাটাগরির নিরাপত্তা নিয়ে বৈষম্য করা হচ্ছে বলে নতুন করে বিতর্ক তৈরি হয়েছে।

কেন্দ্রের বক্তব্য, ঝুঁকির পরিমাণ দেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু সেই সাফাই ধোপে টিকছে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Presidential elections, #Draupadi murmu, #Z-plus security, #Yashwant Sinha

আরো দেখুন