দেশ বিভাগে ফিরে যান

দৃষ্টিভঙ্গির খবরের জের, চায়ে জিএসটির ব্যাখা দিল‌ রেল

July 1, 2022 | 2 min read

২০ টাকার চায়ে ৫০ টাকার সার্ভিস চার্জ নিচ্ছে আইআরটিসি। গতকালই দৃষ্টিভঙ্গি এই অদ্ভুত ঘটনার কথা প্রকাশ্যে এনেছিল। ঘটনাটি ঘটেছে দিল্লি থেকে ভোপালগামী ভোপাল শতাব্দী এক্সপ্রেসে। জনৈক এক ব্যক্তি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করেছিলেন। সেখানে তিনি আইআরটিসি’র দুটি বিলের ছবি পোস্ট করে লিখেছেন, ২০ টাকার চায়ে ৫০ টাকার সার্ভিস চার্জ। সৌজন্যে ভারতীয় রেল। সম্পূর্ণ বিকাশ। ‘‘চুপ হিন্দু খতরে ম্যায় হ্যায়’’।

পড়ুন: এ কেমন ‘আচ্ছে দিন’, ২০ টাকার চায়ে ৫০ টাকা সার্ভিস চার্জ!

একেই মূল্যবৃদ্ধির জেরে নাজেহাল সাধারণ মানুষ। তারপর যদি ২০ টাকার চায়ে দ্বিগুণের বেশি কর দিতে হয়, সাধারণ মানুষ যাবে কোথায়! নেটদুনিয়ায় প্রশ্ন উঠতে শুরু করেছে এ কেমন ‘আচ্ছে দিন’!

দৃষ্টিভঙ্গির খবর করার পরেই এই বিষয়ে অবশেষে মুখ খুলল রেল। রেল কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১৮ সালে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল তারা। তাতে বলা হয়েছিল, যদি শতাব্দী বা রাজধানীর মতো এক্সপ্রেসে কোনও যাত্রীর রিজার্ভেশন থাকে অথচ তিনি কোনও ‘মিল’ বুক না করে থাকেন, তবে তিনি খাবার অর্ডার করলে তাঁকে ৫০ টাকা সার্ভিস চার্জ দিতে হবে। এক কাপ চা বা কফি অর্ডার করলেও একই নিয়ম প্রযোজ্য হবে।

রেলের এই সাফাই-এ সন্তষ্ট হতে পারেনি আমজনতা। কারন এর আগে রাজধানী বা শতাব্দীতে যাত্রীদের খাবারের জন্য আলাদা করে কোনও খরচ দিতে হত না। পরে সেটা ঐচ্ছিক করে দেওয়া হয়। পরিবর্তিত নিয়মে কোনও যাত্রী খাবার না নিতে চাইলে তাঁকে শুধু টিকিটের মূল্য দিতে হবে। ফুড সার্ভিস চার্জ দিতে হবে না।

কিন্তু মোদী সরকারের জমানায় আগের নিয়ম আর বলবৎ হচ্ছে না। রেলের খাবারেও অতিরিক্ত মূল্য গুনতে হচ্ছে যাত্রীদের। সাধারণ মানুষের মনে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে, যে দেশের প্রধানমন্ত্রী নিজেকে চা ওয়ালা হিসেবে দাবি করে সাধারণের ভোট আদায় করেছেন, সেই দেশেই সাধারণ রেল যাত্রীদের সাধ্যাতীত হয়ে যাচ্ছে চা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi Government, #tea, #Indian Railways, #GST

আরো দেখুন