বিনোদন বিভাগে ফিরে যান

নক্ষত্রপতন! না ফেরার দেশে তরুণ মজুমদার

July 4, 2022 | 2 min read

‘দয়া করে করো মোরে রায়বাহাদুর’ – উৎপল দত্তের মুখে এই সংলাপ বাঙালির ঘরে ঘরে পৌঁছে গিয়েছে। তরুণ মজুমদারের শ্রীমান পৃথ্বীরাজ ছবি মনে পড়ে? তাঁর ছবি মানেই পরিবারকে বেঁধে রাখার গল্প। ১৯৩১ সালে অবিভক্ত বাংলার বগুড়ায় তরুণ মজুমদারের জন্ম হয়েছিল। তাঁর ছোটবেলা কেটেছে সেখানেই, সেই সাধারণ ছেলেই পরে সাধারণ মানুষের গল্প বলতে শুরু করলেন। যা অসাধারণ হয়ে ধরা দিল রুপোলি পর্দায়।

ম্যাট্রিকুলেশনের পরে দেশভাগের কারণে চোদ্দো বছর বয়সে চলে আসেন এপার বাংলায়। স্কলারশিপ পেয়েছিলেন, বরাবরই বিজ্ঞান পড়ার ইচ্ছে ছিল। সেন্ট পলস কলেজে ভর্তি হন, সেখানকার হোস্টেলেই থাকতে শুরু করলেন।

কেমিস্ট্রির ছাত্র হলেও সিনেমা তৈরির ঝোঁক ছিল তরুণ মজুমদারের। শচীন মুখোপাধ্যায় এবং দিলীপ মুখোপাধ্যায়ের সঙ্গে যৌথভাবে ‘যাত্রিক’ তৈরি করে পরিচালনার কাজ শুরু করলেন। তিন পরিচালকের প্রথম সিনেমা ‘চাওয়া পাওয়া’, প্রথম ছবিতে নায়ক নায়িকার ভূমিকায় ছিলেন উত্তমকুমার, সুচিত্রা সেন। এরপর যাত্রিকের পরিচালনাতেই তৈরি হয় ‘কাঁচের স্বর্গ’। জাতীয় পুরস্কার পেয়েছিল ছবিটি। 

১৯৬৫ সালে যাত্রিক থেকে বেরিয়ে আসেন তরুণ মজুমদার। ওই বছরেই তৈরি হল আলোর পিপাসা এবং একটুকু ভালবাসা। তারপর থেকে একের পর এক সিনেমা উপহার দিয়েছেন পরিচালক। তরুণ মজুমদারের ছবি মানেই সাহিত্যনির্ভর ছবি। তালিকায় রয়েছে বালিকা বধূ, কুহেলি, ফুলেশ্বরী, দাদার কীর্তি, আপন আমার আপন, গণদেবতা, চাঁদের বাড়ি, ভালবাসা ভালবাসা, আলোর মতো সিনেমা। একাধিকবার জাতীয় পুরস্কার পেয়েছেন তরুণ মজুমদার। পদ্মশ্রী সম্মানেও ভূষিত হয়েছেন তিনি।

শিমুল-পলাশ-শালুক ফোটে তাঁর ছবিতে, শিউলি-ছাতিমের এক রাস সুবাস সুরভিত হয় তাঁর ছবি দেখলে। তাঁর নিজের কথায়, তিনি তাঁর সব ছবিতে একটা আশার আলো দিতে চেষ্টা করেছেন।

তাঁর ছবি মানেই বিপুল বিস্তৃত এক আকাশ। শিকড়ের সুলুক সন্ধান। শাপলা শালুকের পুকুর, শালিক চড়ুই, নারকেল গাছের সারি, বাঁশবন। মাঝে মাঝে রোদ ঢুকছে, মাঝে মাঝে ছায়া আলো আঁধারির খেলা। খড়চালার বসতবাড়ি, মাঝে মাঝে টিনের চাল। মাচায় লাউ ঝুলছে। পল্লীবাংলার আত্মরূপ দর্শন।

দীর্ঘদিন ধরেই কিডনির সমস্যায় ভুগছিলেন পরিচালক। ২১ জুন তাঁকে হাসপাতালে স্থানান্তরিত কর হয়। আজ তিনি সেই অচিনপুরেই ফিরে গেলেন। বাতাসপুর, খণ্ডগ্রাম, বাতিকর, পলাশবুনি, কীর্ণাহার, মন্দিরা, খয়রাশোলদের সঙ্গে ভাল থাকুন তরুণ মজুমদার।

TwitterFacebookWhatsAppEmailShare

#RIP, #Tarun Majumdar

আরো দেখুন