কলকাতা বিভাগে ফিরে যান

আজ থেকে চালু হবে কলকাতা পুরসভার অত্যাধুনিক ডিজিটাল কন্ট্রোল রুমে

July 11, 2022 | < 1 min read

সোমবার বিকেলে কলকাতা পুরসভার সদর দপ্তরে অত্যাধুনিক ডিজিটাল কন্ট্রোল রুমের উদ্বোধন করবেন মহানাগরিক ফিরহাদ হাকিম। কলকাতা পুলিস এবং কলকাতা পুরসভার সব সিসিটিভি ক্যামেরা পুরসভার নতুন এই কন্ট্রোল রুমের নেটওয়ার্কের সঙ্গে যুক্ত থাকবে। শহরের গলি থেকে শুরু করে একাধিক বড় রাস্তার ছবি এবার অতি সহজেই অত্যাধুনিক কন্ট্রোল রুমের বিশাল মাপের এলইডি স্ক্রিনে দেখা যাবে।

কী কী সুবিধা থাকছে এই আধুনিক কন্ট্রোল রুমে?

শহর কলকাতার বিভিন্ন এলাকায় যে সমস্ত পার্কিং লট রয়েছে, কন্ট্রোল রুমের জয়েন্ট স্কিনের মাধ্যমে সেগুলি মনিটরিং করার ব্যবস্থা থাকবে। এছাড়া প্রাকৃতিক বিপর্যয়ের পুঙ্খানুপুঙ্খ খবরা খবর পাওয়া এবং প্রয়োজনীয় নির্দেশ দেওয়ার ব্যবস্থাথেকে শুরু করে বৃষ্টিপাতের ফলে শহরে যদি জল জমে যায় তাহলে সেই জল দ্রুত বের করে দিতে পুরসভার সবকটি পাম্পিং স্টেশনের পাম্প সেট গুলি ঠিকমতো কাজ করছে কি না তা মনিটরিংয়েরও ব্যবস্থা থাকছে কন্ট্রোল রুমে।

নির্দিষ্ট সময়ে কলকাতা পুরসভার ময়লা বা আবর্জনা ফেলার গাড়িগুলি শহরের যে সমস্ত ময়লা বা আবর্জনা ফেলার জায়গা রয়েছে সেখান থেকে সেগুলি তুলে নিয়ে যাচ্ছে কি না তা মনিটরিং করার জন্য কন্ট্রোল রুমে থাকছে জিপিএস সিস্টেমমের মাধ্যমে ট্র্যাকিংয়ের ব্যবস্থা। এছাড়া, যে কোনো ধরনের পুরপরিষেবা ব্যাহত হলে তা তৎক্ষণাৎ এই কন্ট্রোল রুমের মাধ্যমেই ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অভিযোগ করতে পারবেন নাগরিকরা।

এই আধুনিক কন্ট্রোল রুমটিকে নবান্নে রাজ্য সরকারের যে অত্যাধুনিক কন্ট্রোল রুমটি রয়েছে তার সঙ্গেও যুক্ত করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Municipal Corporation, #KMC, #Digital control room

আরো দেখুন