রাজ্য বিভাগে ফিরে যান

টাকা দিচ্ছে না মোদী সরকার, রাজ্যের উদোগেই তৈরি হবে ১১৪০ কিমি গ্রামীণ সড়ক

August 10, 2022 | < 1 min read

মোদী সরকারের ন্যাশনাল ব্যাঙ্ক ফর এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্টে অর্থাৎ নাবার্ড গ্রামীণ সড়ক নির্মাণের কাজ করে। কিন্তু বাংলা লাগাতার মোদী সরকারের বঞ্চনার শিকার। ফলে বাংলার গ্রাম উন্নয়নের অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে মোদী সরকার। কিন্তু তা সত্ত্বেও বাংলার উন্নয়নকে অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। বাংলার পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তর নিজ উদ্যোগে ১০৩৪ কোটি টাকা খরচ করে ১১৪০ কিলোমিটার গ্রামীণ সড়ক নির্মাণ করতে চলেছে। রুরাল ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফান্ডের মাধ্যমে এই বিপুল পরিমাণ সড়ক পথ নির্মাণ করা হবে বলে জানা গিয়েছে।

সড়ক পথ নির্মাণের ডিপিআর তৈরির কাজও ইতিমধ্যেই হয়ে গিয়েছে। পঞ্চায়েত দপ্তর সূত্রে খবর, বাংলাজুড়ে প্রায় সব জেলাতেই কিছু কিছু করে সড়ক নির্মাণ করা হবে। বাংলাকে গ্রামীণ সড়ক প্রকল্পের টাকা থেকে বঞ্চিত করেছে মোদী সরকার। এই নিয়ে কেন্দ্র ও রাজ্য সংঘাত চরমে, চড়ছে রাজনৈতিক পারদ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও বারবার আক্রমণের সুর বাড়িয়েছেন। তাই এবার রাজ্য নিজ উদ্যোগেই রাস্তা তৈরির কাজে নামছে। এখন কেবল নাবার্ডের ছাড়পত্রের। দ্রুত এই প্রকল্পকে আরআইডিএফের অধীনে আনা হবে।

সামগ্রিক গ্রামীণ উন্নয়নে একাধিক প্রকল্প নিয়েছে রাজ্য, চলতি বছরের শুরুতেই গ্রামীণ উন্নয়নের কাজে ৬০০ কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#Roads, #dues, #modi govt, #gramin shorok, #West Bengal

আরো দেখুন