রাজ্য বিভাগে ফিরে যান

এবছর বিনামূল্যে সাইকেল পাবে বাংলার ১২ লক্ষ পড়ুয়া

September 26, 2022 | < 1 min read

বাংলার ১২ লক্ষ পড়ুয়া চলতি আর্থিক বর্ষে মোট বিনামূল্যে সাইকেল পাবে, এমনই সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই সংখ্যা ধার্য হয়েছে স্কুলগুলি থেকে আসা রিপোর্টের ভিত্তিতেই। রাজ্য সরকারের অনগ্রসর শ্রেণি কল্যাণ দপ্তর এই পুরো কাজটি পরিচালনা করে। আন্তর্জাতিক পুরস্কার পাওয়া এই প্রকল্পটি শুরু হয়েছিল সেই সব ছাত্রছাত্রীর জন্য, যাদের বাড়ি থেকে স্কুলের দূরত্ব কয়েক কিলোমিটার। সাইকেল পেলে তাদের প্রভূত সুবিধা হয়। নিত্য গাড়িভাড়ার খরচও লাগবে না। স্কুলে আসতে অনেকের কাছে সাইকেলই প্রধান ভরসা, কিন্তু সাইকেল (cycles) কেনার সামর্থ্যই নেই অনেক পড়ুয়ার। সে সব ভেবেই শুরু হয় এই প্রকল্প।

জানা গেছে, সাইকেলের সংখ্যা চূড়ান্ত করে পাঠিয়ে দেওয়া হয়েছে জেলায় জেলায়। এরপর টেন্ডারের মাধ্যমে বেছে নেওয়া হবে সাইকেল উৎপাদক সংস্থাকে। ওয়ার্ক অর্ডারের পর বিপুল সংখ্যক সাইকেল তৈরি করতে বেশ সময় লাগবে। তাই একটু দেরিতেই শুরু হবে স্কুলে স্কুলে বণ্টন। এই কাজ শেষ হতে আরও মাস দু’য়েক সময় অন্তত লাগবেই, মনে করছেন সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিকরা।

গত ১৭ সেপ্টেম্বর পর্যন্ত, কোন জেলায় কত সাইকেল প্রয়োজন, তা ঠিক করতে স্কুল (School) ধরে ধরে নাম নথিভুক্ত করা হয়েছে। অনগ্রসর শ্রেণি কল্যাণ দপ্তর প্রথম থেকেই তৎপর যাতে বাড়তি সাইকেল পড়ে পড়ে যাতে নষ্ট না হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #students, #cycles

আরো দেখুন