রাজ্য বিভাগে ফিরে যান

লক্ষ্য যুগোপযোগী পঠন-পাঠন, AI এবং ডেটা সায়েন্সকে পাঠ্যক্রমে আনার ভাবনা রাজ্যের

November 3, 2022 | < 1 min read

আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স, ডেটা সায়েন্স, ছবি সৌজন্যেঃ iimtindia

ঝড়ের গতিতে এগোচ্ছে সময়, ৫জি ইন্টারনেট পরিষেবাও শুরু হয়ে গিয়েছে। কম্পিউটার, স্মার্ট ফোন এখন পড়ুয়াদের হাতের নাগালে। তথ্যপ্রযুক্তির খুঁটিনাটি সকলেরই নখদর্পনে। আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স (Artificial Intelligence), ডেটা সায়েন্স ইত্যাদি মতো বিষয়গুলি তরুণ প্রজন্ম আকর্ষণের কেন্দ্র বিন্দুতে পরিণত হয়েছে। যুগের দাবি মেনে, উচ্চ মাধ্যমিকের পাঠ্যক্রমে এবার থেকে এআই এবং ডেটা সায়েন্স অন্তর্ভুক্ত হতে চলেছে। শোনা যাচ্ছে, আগামী শিক্ষাবর্ষ থেকেই এই দুই বিষয় পাঠ্যক্রমে (new curriculum) অন্তর্ভুক্ত হতে পারে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (West Bengal Council of Higher Secondary Education) সূত্রে, বিষয়টি এখনও প্রাথমিক স্তরে রয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত কিছুই হয়নি। 

প্রসঙ্গত, চলতি বছর মে মাসে আইসিএসই স্কুলগুলির (Schools) নিয়ন্ত্রক সংস্থা সিআইএসসিই এআই এবং ডেটা সায়েন্স বিষয় দুটিকে পাঠ্যক্রমে আনার কথা ঘোষণা করে। দিল্লি আইআইটির সঙ্গে তারা চুক্তিও করে। আইসিএসই এবং আইএসসি পাঠ্যক্রমে বিষয় দুটি অন্তর্ভুক্তির সিদ্ধান্ত হয়।

বিশেষজ্ঞদের মতে, কৃত্রিম বুদ্ধিমত্তাই আগামী দিনের ভবিষ্যৎ। যত দিন যাচ্ছে, এআই-ই হয়ে উঠতে চলেছে নিয়ন্ত্রক। আগামীদিনের কথা চিন্তা করেই, স্কুলস্তর থেকে এআই এবং ডেটা সায়েন্স (Data Science) চর্চার প্রয়োজন আছে বলেই মনে করছেন শিক্ষাবিদ মহল। হাল আমলে তথ্যই সম্পদ, সেক্ষেত্রে তথ্যের মূল্য অসীম। তথ্যভাণ্ডার এখন শক্তিশালী অস্ত্রের সামিল। সেই কারণেই ডেটা সায়েন্সকেও পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার কথা ভাবা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#jobs, #artificial intelligence, #schools, #West Bengal Council of Higher Secondary Education, #new curriculum, #Data Science

আরো দেখুন