রাজ্য বিভাগে ফিরে যান

দিতে চলেছেন ২০২২ টেট পরীক্ষা? জেনে নিন কী বলছে নতুন বিজ্ঞপ্তিতে

November 3, 2022 | 2 min read

প্রতীকী ছবি

প্রাথমিকে শিক্ষক নিয়োগের পরীক্ষায় (টেট) (WB Primary TET 2022) বসার যোগ্যতা নিয়ে বুধবার নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

পর্ষদের তরফে জারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১০ সালের ২৩ আগস্টের আগে ব্যাচেলর ইন এডুকেশন (B Ed) এবং স্নাতক করেছেন, এরকম জেনারেল প্রার্থীরা স্নাতকে ৪৫ শতাংশ নম্বর পেলে এবং সংরক্ষিত ক্যাটাগরির প্রার্থীরা ৪০ শতাংশ নম্বর পেলেই ২০২২ সালের টেটে অংশগ্রহণ করতে পারবেন। অবশ্যই এর সঙ্গে টেটে অংশগ্রহণের অন্য যোগ্যতাগুলি পূরণ করতে হবে সংশ্লিষ্ট প্রার্থীকে। অর্থাৎ টেটে বসার জন্য প্রাথমিক স্তরে ৫০ শতাংশ নম্বরের প্রয়োজন হবে না। এই নিয়ে তৃতীয়বার টেট পরীক্ষার্থীদের যোগ্যতামানে পরিবর্তন করা হল।

টেটে (TET) বসার জন্য আবেদনকারীকে ৪৫ শতাংশ (জেনারেল ক্যাটেগরির পড়ুয়াদের জন্য) নম্বর সহ স্নাতকে উত্তীর্ণ হতে হবে। তফসিলি জাতি, উপজাতি ও অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রার্থীদের জন্য প্রয়োজন ৪০ শতাংশ।

শুধু স্নাতক নয়, তার সঙ্গে থাকতে হবে বি.এড ডিগ্রিও। যাঁরা ২৩ অক্টোবরের মধ্যে বি.এড ডিগ্রি লাভ করেছেন তাঁরা আবেদন করতে পারবেন।

চলতি বছর ১১ ডিসেম্বর বেলা ১২টা থেকে দুপুর আড়াইটে পর্যন্ত রাজ্যজুড়ে অনুষ্ঠিত হবে প্রাথমিক টেট। পুজোর আগে ওই ঘোষণা করেছিলেন পর্ষদ চেয়ারম্যান গৌতম পাল। সেসময় তিনি জানিয়েছিলেন, ওই পরীক্ষার মাধ্যমে প্রাথমিকের ১১ হাজারেরও বেশি শূন্যপদে শিক্ষক-শিক্ষিকা নিয়োগ করা হবে। আড়াই ঘণ্টার পরীক্ষাটি মোট ১৫০ নম্বরে হবে।

দীর্ঘদিন ধরে টেট নিয়ে রাজ্য সরকারকে যে অস্বস্তির মধ্যে পড়তে হচ্ছে, তার পুনরাবৃত্তি আর চাইছ না নবান্ন। আগের বিজ্ঞপ্তিতেই পর্ষদ জানিয়ে দিয়েছে, টেট উত্তীর্ণ হওয়া মানেই চাকরির অধিকার অর্জন করা নয়। সেই সম্পর্কে সতর্ক করে দেওয়া হয়েছে গাইডলাইনে। বলা হয়েছে, টেটে উত্তীর্ণ হলেই কোনও প্রার্থীর নিয়োগ পাওয়ার অধিকার জন্মাবে না। এটা নিয়োগের যোগ্যতামানগুলির মধ্যে একটি। আগেই বলা হয়েছে, এনসিটিই-র গাইডলাইন ও আইন মেনে চলা হবে এই টেট পরীক্ষায়। ডিসেম্বরে টেট পরীক্ষার পর যত দ্রুত সম্ভব ফল ঘোষণা করা হবে বলেও পর্ষদ সূত্রে জানানো হয়েছিল। পরীক্ষার বিজ্ঞপ্তি থেকে শুরু করে সফল, অসফল সকল প্রার্থীর পরীক্ষার খাতা সংরক্ষণের ব্যাপারে সরকার যত্নশীল থাকবে। যাতে ভবিষ্যতে কোনও মামলা বা আইনি প্রশ্নের মুখোমুখি হলে সরকার তথা পর্ষদ সবকিছুই স্বচ্ছতার সঙ্গে তুলে ধরতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #TET, #WB Primary TET 2022

আরো দেখুন