রাজ্য বিভাগে ফিরে যান

শীতের আগেই আগুন লাগল পিঁয়াজে! বঙ্গের বাজারে আরও দামি হচ্ছে পিঁয়াজ

November 8, 2022 | < 1 min read

শীতের আগেই আগুন লাগল পিঁয়াজে! পিঁয়াজের দাম ক্রমেই বাড়ছে, মধ্যবিত্ত রীতিমতো নাজেহাল। মাসখানেক আগেও পিঁয়াজের দাম ছিল ২০-২৫ টাকার মধ্যে, এখন প্রায় ডবল। প্রতি কেজি কিনতে ৪৫-৫০ টাকা খরচ করতে হয়। এক সপ্তাহের মধ্যেই প্রতি কেজিতে পিঁয়াজের দাম বেড়েছে প্রায় ১৫ টাকা। ব্যবসায়ীরা মনে করছেন, যেহেতু পিঁয়াজই অন্য রাজ্য থেকে আনতে হয়, তাই আপাতত দাম কমার কোনও সম্ভাবনা নেই।

প্রসঙ্গত, বাংলা যেটুকু পিঁয়াজ চাষ হয়, দু’মাসের মধ্যেই তা শেষ হয়ে যায়। ফলে মহারাষ্ট্রের উপর নির্ভর করতে হয়। ব্যবসায়ীদের বক্তব্য, মহারাষ্ট্র থেকে খুবই অল্প পরিমাণের পিঁয়াজ আসছে, যা প্রয়োজন মেটাতে পারছে না। কর্ণাটক ও তেলেঙ্গানা থেকেও বাংলায় পিঁয়াজ আসে। কিন্তু সেখানে অসময়ের বৃষ্টির কারণে চাষ ক্ষতিগ্রস্থ হয়েছে। উৎপাদন কম হওয়ার কারণে আরও চাপ পড়েছে। 

পোস্তার ব্যবসায়ীরা বলছেন, তাদের পাইকারি বাজারে একদা দিনে ২৫-৩০টি গাড়ি পিঁয়াজের আসত। কয়েক বছরে গাড়ির সংখ্যা কমে ১৫-১৬টিতে নেমে এসেছে। দুর্গাপুজোর পর থেকে গাড়ির সংখ্যা আরও কমতে শুরু করেছে। বর্তমানে তিন-চারটি গাড়ি করে পিঁয়াজ আসছে। মহারাষ্ট্রের পুরনো পিঁয়াজের ১২০০ থেকে ১২৫০ টাকা প্রতি মণ দরে বিকোচ্ছে। ফলে পাইকারি বাজারেই প্রতি কেজি পিঁয়াজের দাম ৩০ টাকার বেশি পড়ে যাচ্ছে। ব্যবসায়ীদের মতে, পরিস্থিতি ফায়দা তুলছে মহারাষ্ট্র। বাংলাদেশে পিঁয়াজের চাহিদা বিপুল, সেদেশেও পিঁয়াজে টান পড়েছে। এই অবস্থায় সেখানে বাজারদর খুবই চড়া। মহারাষ্ট্র বাংলাদেশে পিঁয়াজ রপ্তানি করে অধিক মুনাফা লাভ করছে। অন্যদিকে, বঙ্গের বাজারে আরও দামি হচ্ছে পিঁয়াজ।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #onion, #price rise, #Onion Prices, #markets, #Onion price hike

আরো দেখুন