রাজ্য বিভাগে ফিরে যান

৫জি পরিষেবা চালুর জন্যে প্রস্তুত বাংলা, রাজ্যজুড়ে শুরু হল কাজ

November 15, 2022 | < 1 min read

বাংলাজুড়ে ৫জি পরিষেবা চালুর কাজ শুরু হল। রাজ্যের তথ্য প্রযুক্তি দপ্তরের কর্তারা গতকাল নিউটাউনে বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে ফাইভ জি নিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা বলেছিলেন। টেলি পরিষেবা প্রদানকারী সংস্থার কর্তারাও আলোচনায় হাজির ছিলেন। রাজ্যের তরফে জানানো হয়েছে, বাংলা ৫ জি পরিষেবা চালুর জন্য পুরোপুরি প্রস্তুত।

উল্লেখ্য, গত ১ অক্টোবর প্রধানমন্ত্রী নয়াদিল্লিতে ৫ জি পরিষেবার উদ্বোধন করেছেন। এবার বাংলাও সাফ জানাল রাজ্য ৫ জির জন্যে তৈরি। ৫ জি কৃষি ও শিক্ষাক্ষেত্রে নব দিগন্তের উন্মোচন ঘটাবে। ৫ জি চালুর জন্য টেলিকম সংস্থাগুলি বাংলাজুড়ে রাস্তার পাশে নতুন করে প্রচুর পোল বসাবে। পাশাপাশি নতুন টাওয়ারও বসবে। টাওয়ার বসানোর ক্ষেত্রে স্থানীয় স্তরে অনেক সময়ই সমস্যার সৃষ্টি হয়। সেই সমস্যা এড়াতে, একাধিক উদ্যোগ নিচ্ছে প্রশাসন। জেলার ক্ষেত্রে ডিএম এবং শহরের ক্ষেত্রে পুরসভা অনুমোদন মিললেই মোবাইল টাওয়ার বসানো যাবে।

তথ্য প্রযুক্তি দপ্তরের কর্তারা বলছেন, বেসরকারি সম্পত্তিতে টাওয়ার বসাতে হলে সংশ্লিষ্ট জমির মালিকের অনুমতি নিতে হবে। তারপর অনলাইনে আবেদন করলেই অনুমোদন দেওয়া হবে। বেসরকারি জমিতে টাওয়ার বসানোর জন্য সরকারকে কোনও দিতে হবে না। কিন্তু মোবাইল পরিষেবার জন্য সরকারি পোল ব্যবহার করতে গেলে ভাড়া বাবদ বছরে ১০০ টাকা করে দিতে হবে।

অন্যদিকে, সরকারি জমিতে কোনও সংস্থা পোল বসালে বছরে ১০০০ টাকা করে দিতে হবে। রাজ্য এবং জেলাস্তরে এই কাজের দেখভালের জন্য কমিটিও গঠন করা হয়েছে। সেই কমিটিই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। টেলিকম সংস্থাগুলি রাস্তা খুঁড়ে ফাইবার অপটিক কেবল বসায়। পূর্ত দপ্তরকে আবার রাস্তা সারাই করতে হয়। তথ্য প্রযুক্তি দপ্তরের কর্তারা জানিয়েছেন, কোনও সংস্থা চাইলে তারা রাস্তা সারিয়ে দিতে পারে। সেক্ষেত্রে আর কোনও ফি লাগবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Kolkata, #5G

আরো দেখুন