রাজ্য বিভাগে ফিরে যান

খোদ কলকাতায়ও উল্লেখযোগ্যভাবে কমছে কন্যাসন্তান জন্মের সংখ্যা?

January 3, 2023 | < 1 min read

কমছে কন্যাসন্তানের সংখ্যা, সামনে এসেছে এক চাঞ্চল্যকর পরিসংখ্যান। দেখা যাচ্ছে, কলকাতা, দুই মেদিনীপুর, দুই বর্ধমানে উল্লেখযোগ্যভাবে কমছে কন্যাসন্তানের জন্মের সংখ্যা। এর কারণ খুঁজতে তৎপর স্বাস্থ্যভবন। বড় বড় শহরে প্রকাশ্যে ইউএসজি, এমআরআই ইত্যাদির মাধ্যমে ভ্রূণের লিঙ্গ নির্ধারণ খুব একটা সহজ নয়। সেই কারণে লিঙ্গ নির্ধারণের জন্যে অসাধু কারবারিরা এখন বিজ্ঞানকে হাতিয়ার করে নন-ইনভেসিভ প্রিনেটাল টেস্টিং অর্থাৎ এনআইপিটির দিকে ঝুঁকছে। এক্ষেত্রে রক্তপরীক্ষা করেই ভ্রুণের লিঙ্গ নির্ধারণ করা সম্ভব। এমনটাই মনে করছে স্বাস্থ্যভবন। কিন্তু প্রমাণ মিলছে না।
 
সরকারি রিপোর্ট থেকে জানা যাচ্ছে, কলকাতা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, নদীয়া, একই সঙ্গে পুরুলিয়া, বীরভূম, ঝাড়গ্রাম, মালদহ, উত্তর দিনাজপুর এবং কালিম্পয়ে প্রতি এক হাজার পুত্রসন্তান জন্মের তুলনায় কন্যাসন্তান জন্মের অনুপাত অত্যন্ত উদ্বেগজনক। ২০২০ সালের সিভিল রেজিস্ট্রেশন সিস্টেম অনুযায়ী, বাংলায় পুত্র ও কন্যা সন্তান জন্মের অনুপাতে উদ্বেগজনক। তাদের পরিসংখ্যান অনুযায়ী, প্রতি এক হাজারে কলকাতায় পুত্র ও কন্যা সন্তান জন্মের অনুপাত হল ৯৩৬, দুই মেদিনীপুরে যথাক্রমে ৯৩৯ ও ৯০৭, নদীয়ায় ৯৩৬, উত্তর দিনাজপুরে ৯২২ ও কালিম্পয়ে ৯২৬। ২০২১-২২ সালের এইচএমআইএস-এর পরিসংখ্যান বলছে, কন্যাসন্তান জন্মে পিছিয়ে থাকা জেলাগুলি হল যথাক্রমে কলকাতা, পশ্চিম মেদিনীপুর (৯৩৭), পশ্চিম বর্ধমান (৯১২), হুগলি (৯৩৪), পুরুলিয়া (৮৯৭), ঝাড়গ্রাম (৯২৪), মালদহ (৯৩৩) এবং কোচবিহার (৯৩১)।
 
ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে অনুযায়ী কন্যাসন্তান জন্ম উদ্বেগজনকভাবে কমছে কলকাতায়। প্রতি হাজারটি পুরুষের নিরিখে ৮০৯ টি কন্যা সন্তানের জন্ম হচ্ছে, পূর্ব মেদিনীপুরে সংখ্যাটা ৭৭৭, পুরুলিয়ায় ৮৬০, পশ্চিম ও পূর্ব বর্ধমানে যথাক্রমে ৮৭৭ ও ৭৮৭ এবং বীরভূমে ৯৩৪। এমন পরিস্থিতি সত্যিই উদ্বেগের, চিকিৎসকেরা বলছেন, পুলিশ, স্বাস্থ্যদপ্তর, মন্ত্রক, চিকিৎসক সমাজ সকলকেই আরও সচেষ্ট হয়ে এ জিনিস রুখতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #girls, #Swasthya Bhaban, #daughters, #foetus

আরো দেখুন