রাজ্য বিভাগে ফিরে যান

অভিভাবকদের দুশ্চিন্তা কমাতে রাজ্যের উদ্যোগ, বাংলাজুড়ে স্কুলগাড়ির জন্যে আসছে অ্যাপ

January 10, 2023 | < 1 min read

ছবি সৌজন্যেঃ The Telegraph

অভিভাবকদের দুশ্চিন্তা নিরসন করতে অভিনব উদ্যোগ নিচ্ছে রাজ্য। স্কুলবাস হোক বা পুলকার, বাচ্চাদের গাড়িতে তুলে দিয়েই বাবা-মাদের চিন্তা শুরু হয়। ছেলেমেয়েরা বাড়ি না ফেরা অবধি তাদের টেনশন চলে। অভিভাবকদের টেনশন দূর করতেই বাংলার পরিবহণ দপ্তর নয়া মোবাইল অ্যাপ আনছে। জানা গিয়েছে, বাংলাজুড়ে প্রত্যেকে সরকারি-বেসরকারি স্কুলের বাস বা গাড়িকে এই অ্যাপ ব্যবস্থার আওতায় আনা হবে। ওই অ্যাপ্লিকেশনের মাধ্যমে মোবাইলেই ছেলেমেয়ের স্কুলবাসের অবস্থান জানতে পারবেন অভিভাবকরা।

নয়া অ্যাপ সম্পর্কে রাজ্যে পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী জানান, খুব শীঘ্রই স্কুলগাড়ির জন্যে অ্যাপ চালু করা হবে। ছেলেমেয়েদের স্কুলে যাতায়াত প্রক্রিয়াকে আরও নিরাপদ করতেই রাজ্যের তরফে এই উদ্যোগ নেওয়া হচ্ছে।

অন্যদিকে, গতকাল বাংলার মুখ্যমন্ত্রী গণপরিবহণে নারী সুরক্ষা নিশ্চিত করতে, বাণিজ্যিক গাড়িতে ভেহিকেল লোকেশন ট্র্যাকিং ডিভাইসের উদ্বোধন করেন। বাস, মিনিবাস, ট্যাক্সি, লরিসহ সমস্ত বাণিজ্যিক যানে ভিএলটিডি বসানো বাধ্যতামূলক করছে রাজ্য। রাজ্যের গণপরিবহণে নারী ও শিশুদের সুরক্ষা নিশ্চিত করতেই এমন ব্যবস্থা করা হচ্ছে। যেকোনও ধরণের অপ্রীতিকর ঘটনা ঘটলে গাড়ির প্যানিক বাটনে চাপ দিলেই পরিবহণ দপ্তরের কন্ট্রোল রুমে গাড়ি অবস্থানসহ সেই তথ্য পৌঁছে যাবে। সঙ্গে সঙ্গে মিলবে পুলিশি সাহায্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Pool Car, #students, #schools, #Snehasis Chakraborty

আরো দেখুন