প্রযুক্তি বিভাগে ফিরে যান

তথ্যপ্রযুক্তিতে আবার ছাঁটাই, এবার Google এবং Apple-এ

February 18, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: Amazon থেকে Twitter, Meta – এবছরের শুরুতেই আন্তর্জাতিক বেশ কিছু tech-সংস্থা ছাঁটাই করেছে তাদের অসংখ্য কর্মীদের। কারিগরি খাত এবং অন্যান্য শিল্পগুলি হেডওয়াইন্ডের মধ্যে কার্ডের ঘরের মতো পড়ে যাওয়ায়, প্রায় তিন লাখেরও বেশি কর্মচারীকে বরখাস্ত করা হয়েছে। এবার ভারতে প্রায় সাড়ে চারশো জনকে ছাঁটাই করল Google। ইমেল করে ভারতে ওই কর্মীদের তা জানিয়ে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার রাতে গুগল মেল করে তা জানিয়ে দিয়েছে। অবশ্য এই বিষয়ে গুগলের কোনও কর্মী প্রকাশ্যে কোনও মন্তব্য করেছে বলে শোনা যায়নি। সংস্থার তরফে জানানো হয়েছে, যাঁরা ঠিক মতো পরিষেবা দিতে পারেনি তাঁদের ছাঁটাইয়ের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গুগল সিইও CEO পুরো দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছেন, এই কর্মী ছাঁটাইয়ের জন্য, কিছু রিপোর্টে দাবি করা হয়েছে।

ভারতে ৪৫৩ জনের চাকরি যাওয়া গত মাসে গুগলের অরিজিনাল কোম্পানির ১২০০০ কর্মী ছাঁটাইয়ের ঘোষণার অঙ্গ কি না, সেটা এখনও পরিষ্কার নয়।

শুধু গুগল নয়, বিভিন্ন টেক জায়ান্ট এইরকম ছাঁটাইয়ের পথে হাঁটছে। জানুয়ারি মাসে Microsoft ঘোষণা করেছিল, ১০ হাজার কর্মী সঙ্কোচন হবে, যা তাদের কর্মীসংখ্যার পাঁচ শতাংশ কর্মী ছাঁটাই। Amazon ১৮ হাজার কর্মী ছাঁটাই করছে। মেটা গত বছর ১১ হাজার কর্মী ছাঁটাই করেছে।

ইলন মাস্ক টুইটারের জনবল কমানো শুরু করার পরে, গুগল এবং মাইক্রোসফ্ট সহ সমস্ত বড় প্রযুক্তি সংস্থাগুলিও খরচ কমানোর প্রয়োজনে ছাঁটাই শুরু করেছিল তবে অ্যাপল স্থিতিশীল ছিল। সিইও টিম কুক বলেছে যে স্মার্টফোন নির্মাতার জন্য ছাঁটাই একটি শেষ অবলম্বন হবে। কিন্তু এবার অ্যাপল তৃতীয় পক্ষের ঠিকাদারদের কমানো শুরু করেছে।

আগে তৃতীয় পক্ষের ঠিকাদারদের সঙ্গে অ্যাপলের চুক্তিগুলি ১২ থেকে ১৫ মাসের মধ্যে পুনর্নবীকরণ করা হতো। কিন্তু তাদের মেয়াদ শেষ হওয়ার জন্য অপেক্ষা করার পরিবর্তে, আইফোন নির্মাতা অ্যাপল লোকেদের বরখাস্ত করা শুরু করেছে। যদিও তারা তাদের স্থায়ী কর্মচারীদের ছাঁটাই ঘোষণা করেনি, শত শত ঠিকাদারকে ব্যয় কমানোর জন্য নিঃশব্দে সরিয়ে দেওয়া হয়েছে। অ্যাপলের হাজার হাজার ঠিকাদারদের সাথে চুক্তি রয়েছে বলে জানা গেছে, যদিও তারা কখনই সঠিক সংখ্যা প্রকাশ করেনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Google, #apple, #LayOffs

আরো দেখুন