রাজ্য বিভাগে ফিরে যান

উচ্চ মাধ্যমিকের পরেই কী পঞ্চায়েত নির্বাচনের বিজ্ঞপ্তি প্রকাশিত হবে?

February 24, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নবান্ন সূত্রে খবর, মার্চ মাসে উচ্চ মাধ্যমিকের পরেই পঞ্চায়েত নির্বাচনের বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। ইতিমধ্যেই ভোটার তালিকা পঞ্চায়েত অফিসে টাঙিয়ে দেওয়ার জন্য নির্দেশ পাঠানো হয়েছে বলে খবর।

পাশাপাশি ভোট কর্মীদের জন্য পৃথকভাবে নির্দেশিকা পাঠিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। পঞ্চায়েত নির্বাচনে ব্যবহৃত ব্যালট বক্সে ইতিমধ্যেই কিউআর কোড লাগানোর কাজ শুরু হয়ে গিয়েছে বলে খবর। হাইকোর্টে শুভেন্দু অধিকারীর করা একটি মামলার পরিপ্রেক্ষিতে ইতিমধ্যেই কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছে, মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত পঞ্চায়েত নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করা যাবে না।

রাজ্য সরকারের তরফ থেকে আশা রাখা হচ্ছে, উচ্চ মাধ্যমিক শেষ হওয়ার আগেই এই মামলার নিষ্পত্তি হবে। আর সে কথা ভেবেই প্রস্তুতি শুরু করে দিয়েছে প্রশাসন। অন্যদিকে ২০১৮-র তুলনায় পঞ্চায়েত নির্বাচনে ভোটার সংখ্যা বাড়ল। রাজ্য নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী এ বছর পঞ্চায়েত নির্বাচনে ভোটার বেড়েছে ১১.৫১ শতাংশ। নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী রাজ্যে ২০১৮ সালে মোট ভোটার ছিলেন ৫ কোটি ৮ লক্ষ ৩৫ হাজার ২জন। আসন্ন পঞ্চায়েত নির্বাচনে ভোটার বেড়ে হয়েছে ৫ কোটি ৬৬ লক্ষ ৮৬ হাজার ১১৯ জন। অর্থাৎ গতবারের তুলনায় ভোটার সংখ্যা বেড়েছে ৫৮ লক্ষ ৫১ হাজার ১১৭ জন। এটি খসড়া ভোটার তালিকা। আগামী ১০ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। সেই তালিকায় ভোটার সংখ্যা আরও কিছুটা বাড়তে পারে বলে মনে করছেন কমিশনের আধিকারিকরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #higher secondary examination, #Election commision, #Panchyat Election 2023

আরো দেখুন