রাজ্য বিভাগে ফিরে যান

সামাজিক সুরক্ষা প্রকল্পে ভাতা প্রাপকের সংখ্যা অনেক বেড়েছে, পরিসংখ্যান বিধানসভায়

February 26, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রাজ্যে সামাজিক সুরক্ষা প্রকল্পে ভাতা প্রাপক সংখ্যা অনেক বেড়েছে। সোমবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে নারী, শিশু ও সমাজ কল্যাণ দপ্তরের মন্ত্রী শশী পাঁজা এই তথ্য দিয়েছেন। তিনি জানিয়েছেন, বিধবা ও বয়স্ক ভাতা এবং প্রতিবন্ধীদের জন্য মানবিক ভাতা প্রাপকের সংখ্যা এখন প্রায় সাড়ে ৩৮ লক্ষ। গত চারবছরের মধ্যে ভাতাপ্রাপকের সংখ্যা ৩০ গুণ পর্যন্ত বেড়েছে।

রাজ্যে এখন বিধবা ভাতা পাচ্ছেন ১৫ লক্ষ ৫৪৬ জন। বয়স্ক ভাতা প্রাপকের সংখ্যা ১৬ লক্ষ ৮৯ হাজার ৬৫৭ জন। মানবিক ভাতা প্রাপকের সংখ্যা ৬ লক্ষ ৫১ হাজার ৭০৫ জন। ভাতা দেওয়ার ক্ষেত্রে কোনও কোটা নির্ধারণ করা হয়নি। ভাতা দেওয়া হয় চাহিদা অনুযায়ী। আবেদনকারীর তথ্য যাচাই করা হয়। মানবিক ভাতা প্রাপকদের ক্ষেত্রে ৪০ শতাংশের বেশি শারীরিক প্রতিবন্ধকতার মেডিক্যাল সার্টিফিকেট থাকা জরুরি।

বহু মহিলা স্বামী পরিত্যক্তা বা শ্বশুর বাড়ি থেকে বিতাড়িত হয়ে দুর্দশার মধ্যে জীবনযাপন করছেন। তাঁরা বিধবা বা বয়স্ক ভাতা পাচ্ছেন না। এই প্রসঙ্গে মন্ত্রী, স্বনির্ভর গোষ্ঠীতে যুক্ত হওয়া ছাড়াও সংশ্লিষ্ট মহিলাদের পুনর্বাসন ও আইনি সাহায্য দেওয়ার বিভিন্ন ব্যবস্থার কথা জানান।

অঙ্গনওয়াড়ি কেন্দ্র সংক্রান্ত প্রশ্নের উত্তরে মন্ত্রী জানিয়েছেন, ২০০৯ সালের পর এবারই প্রথম ২,৯৩১ জন অঙ্গনওয়াড়ি কেন্দ্রের সুপারভাইজার নিয়োগ করা হচ্ছে। অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কাজকর্ম এতে ভালো হবে। তবে মামলা করার জন্য বহু জায়গায় অঙ্গনওয়াড়ি কেন্দ্রে কর্মী নিয়োগ করা যাচ্ছে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Shashi Panja, #West Bengal Assembly, #Social security scheme

আরো দেখুন