রাজ্য বিভাগে ফিরে যান

মঙ্গলবার থেকে শুরু উচ্চমাধ্যমিক পরীক্ষা, আগের দিন নতুন নির্দেশিকা প্রকাশ করল সংসদ, কী আছে নির্দেশিকায়?

March 13, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আগামিকাল অর্থাৎ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে ২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা। পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ পরীক্ষার আগের দিন পরীক্ষার্থীদের জন্য একটি নির্দেশিকা প্রকাশ করল। ওই নির্দেশিকায় বলা হয়েছে, পরীক্ষার দিন অ্যাডমিট কার্ড, রেজিস্ট্রেশন সার্টিফিকেট আনতে হবে ছাত্র-ছাত্রীদের। প্রথম দিন পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা আগে পৌঁছে যেতে হবে পরীক্ষা মোবাইল ফোন, স্মার্ট ওয়াচ নিয়েও কড়া নির্দেশিকা দিল পর্ষদ।


সংসদ জানিয়েছে, পরীক্ষার সময় ত্রিকোণমিতি, লগারিদম-সহ কিছু বিষয়ে ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন পড়ুয়ারা। সকাল ১০টা থেকে শুরু হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। শেষ হবে ১টা ১৫ মিনিটে। দুপুর ১২টা ৪৫ মিনিটের আগে পরীক্ষা শেষ করে বার হওয়া চলবে না। পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা পর শৌচালয়ে যেতে পারবেন পরীক্ষার্থীরা। তখন খাতা এবং প্রশ্নপত্র নিজের বেঞ্চে রেখে যেতে হবে।


কলকাতা ও সংলগ্ন জেলার পড়ুয়াদের ক্ষেত্রে পরীক্ষার কয়েকটা দিনের সব থেকে বড় চিন্তা, ঠিক সময়ে কেন্দ্রে পৌঁছনো যাবে তো? কারণ, রাস্তায় প্রবল যানজট। অনেক সময় দীর্ঘক্ষণ দাঁড়িয়েও মেলে না বাস। সেই কারণেই উচ্চমাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে বিশেষ বাস চালানোর সিদ্ধান্ত নিল পরিবহণ দপ্তর। পরিবহণ দপ্তরের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, পরীক্ষার দিনগুলিতে ১৫ টি রুটে অতিরিক্ত বাস চালানো হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #higher secondary examination, #HS Exam, #hs examination 2023

আরো দেখুন