বিনোদন বিভাগে ফিরে যান

প্রয়াত ‘জ্যামাইকান ফেয়ারওয়েল’ খ্যাত গায়ক হ্যারি বেলাফন্টে

April 25, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রয়াত হলেন মার্কিন পপ গায়ক হ্যারি বেলাফন্টে! ৯৬ বছর বয়সে ম্যানহাটনে আপার ওয়েস্ট সাইডে নিজের বাড়িতেই মারা গেলেন তিনি। হৃদরোগে আক্রান্ত হয়েই মৃত্যু হয়েছে এই সঙ্গীতশিল্পী তথা সমাজকর্মীর।

পঞ্চাশের দশকে নিজস্ব গায়কিতে লোকগানের জগতে আলোড়ন তোলা নবতিপর গায়কের অন্য পরিচয়ও ছিল। আমেরিকার সমাজে বর্ণবৈষম্যের বেড়া ভাঙতে নিজের গানকে হাতিয়ার করে সরব হয়েছেন। অভিনয় করতে নেমেছেন রুপোলি পর্দায়। তবে শুধু গায়ক হিসাবে নিজের পরিচয়কে সীমাবদ্ধ করেননি। আমেরিকায় সামাজিক আন্দোলনেও অন্যতম নাম হিসাবে স্মরণীয় হয়ে রয়েছেন।

বেলাফন্টে নামটাকে নিছক সংগীতশিল্পীর বৃত্তে আবদ্ধ রাখা যায় না। কালো মানুষদের অধিকারের জন্য লড়াই করেছেন যেমন, তেমনই এইডসের মতো অসুখের বিরুদ্ধে প্রচারেও থেকেছেন পুরোদমে। গানের পাশাপাশি অভিনয়ও করেছেন। কিন্তু সারা বিশ্বের কাছে তাঁর প্রথম পরিচয় অবশ্যই সংগীতশিল্পী হিসেবে। ‘জামাইকান ফেয়ারওয়েলে’র মতো গানের জন্য তিনি চিরকাল আদৃত হবেন।

হার্লেমের এক ওয়েস্ট ইন্ডিয়ান অভিবাসী পরিবারে ১৯২৭ সালের মার্চের প্রথম দিনে জন্ম বেলাফন্টের। অনেকের মতে, ক্যারিবিয়ান-আমেরিকান শিল্পীদের মধ্যে তিনিই সফলতম। নিজের গানে পূর্বপুরুষের শিকড়কে ধরেছিলেন বেলাফন্টে। জামাইকান মেন্টো লোকগানের সঙ্গে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো ক্যালিপসোর স্টাইলের ছোঁয়া জুড়েছিলেন তিনি। প্রায় একার হাতে ক্যারিবিয়ান মিউজ়িকের উন্মাদনা তৈরি হয়েছিল অতলান্তিকের দু’পারে। ‘ডে-ও’ নামের রেকর্ডের জনপ্রিয়তার পর এসেছিল ‘জামাইকা ফেয়ারওয়েল’ বা ‘ক্যালিপসো’-র মতো অ্যালবাম। একই নামের গানের জোয়ারে তখন ভাসছে আমেরিকা, ইউরোপ থেকে সুদূর ভারতও। ১৯৫৬ সালে মুক্তির পর বিলবোর্ড চার্টে টানা ৩১ সপ্তাহ ধরে শীর্ষে ছিল ‘ক্যালিপসো’।

দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত অসুস্থতা ছিল। অবশেষে আজ, ২৫ এপ্রিল শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Harry belafonte, #RIP

আরো দেখুন