রাজ্য বিভাগে ফিরে যান

আরও বাড়বে গরম, বঙ্গে কি পড়বে মোকার প্রভাব?

May 8, 2023 | < 1 min read

রাজ্যের আবহাওয়া, ছবি সৌজন্যে- ফ্রিপিক

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বেলা বাড়ার সাথে সাথে রাজ্যে বাড়ছে চড়া রোদের দাপট। সেই সঙ্গে বাড়ছে ভ্যাপসা গরমের অস্বস্তি ভাব। গরমে ঘামছে বঙ্গবাসী। হাওয়া অফিস জানিয়েছে, বাংলায় দিনের তাপমাত্রা ১০ তারিখ পর্যন্ত ধীরে ধীরে বাড়তেই থাকবে। পশ্চিমের জেলাগুলির ক্ষেত্রে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁতে পারে। এখনও পর্যন্ত যা দেখা গেছে তাতে সুন্দরবন বা সাগরেরউপকূলবর্তী এলাকায় এই নিম্নচাপের কোনও প্রভাব পড়ার সম্ভাবনা নেই। ১১ তারিখ পর্যন্ত রাজ্যের উপকূলে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। ১০ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলায় দিনের তাপমাত্রা বাড়বে ৫ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে।

অন্যদিকে ঘূর্ণিঝড় মোকা নিয়ে বাড়ছে উদ্বেগ। ইতিমধ্যেই দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। এর অবস্থান দক্ষিণ-পূর্ব বঙ্গোপসগার ও দক্ষিণ আন্দামান সাগর। যা আগামীকাল ৯ তারিখ গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। তারপরই এটি উত্তরে অগ্রসর হয়ে ঘূর্ণিঝড়ের চেহারা নিতে পারে। এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। যেহেতু আবহাওয়ার সমস্ত কিছুই ঘটছে আন্দামান সাগরে তাই আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে এর প্রভাব পড়লেও বাংলায় এখনই কোনও প্রভাব পড়বে না বলে জানা গেছে।

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, আজ থেকেই আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের কয়েক জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। মঙ্গলবার ৯ তারিখ নিকোবরে ভারী থেকে অতিভারী এবং আন্দামানে ভারী বৃষ্টি ও ঝড়ের সম্ভাবনা। ঝড়ের গতিবেগ ঘণ্টায় ৮০ কিমি পৌঁছে যেতে পারে। ১০ ও ১১ তারিখ আন্দামান ও নিকোবরে বেশি বৃষ্টি হবে। ১২ তারিখ পর্যন্ত মৎস্যজীবীদের আন্দামান সাগরে যেতে নিষেধ করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #cyclone, #cyclone mocha

আরো দেখুন