প্রযুক্তি বিভাগে ফিরে যান

খোয়া যাওয়া ফোন মিলবে সহজেই, ১৭ মে দেশে চালু হচ্ছে নয়া প্রযুক্তি?

May 16, 2023 | 2 min read

১৭ মে দেশে চালু হচ্ছে নয়া প্রযুক্তি?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কেবল কথা বলার মাধ্যম নয়, মোবাইল এখন মানব জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে। কিন্তু প্রাণাধিক প্রিয় মোবাইলটি খোয়া গেলে বা চুরি হলে বিপদে পড়েন ব্যবহারকারী। ফোন হারালে গুগল ট্র্যাকার দিয়ে খোঁজা সম্ভাবনা থাকে। কিন্তু, চুরি হলে পুলিশ ছাড়া গতি নেই। আর এসবে ঝামেলার অন্ত নেই। এবার ফোন উদ্ধারের সহজ পন্থা নেওয়া হতে চলেছে। হারানো বা চুরি যাওয়া ফোনকে ট্র্যাক করা আরও সহজ হচ্ছে। এমনকি প্রয়োজনে ফোনটিকে ব্লকও করা যাবে।

সেন্ট্রাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রি নামক এক সিস্টেম তৈরি করেছে সেন্টার ফর ডিপার্টমেন্ট অব টেলিম্যাটি‌ক্স। নয়া এই প্রযুক্তির মাধ্যমে খোয়া যাওয়া ফোন ট্র্যাক করতে পারবেন ব্যবহারকারী। দিল্লি, মহারাষ্ট্র, কর্ণাটক ও উত্তর-পূর্ব ভারতে ইতিমধ্যেই, নয়া এই প্রকল্পের ট্রায়াল রান শুরু হয়েছে। যদিও করোনার কারণে প্রকল্পের কাজ কিছুটা থমকে গিয়েছিল। এখন তা ফের চালু করতে তৎপর হয়েছে কেন্দ্র। শোনা যাচ্ছে, আগামী ১৭ মে দেশজুড়ে সিইআইআর সিস্টেম চালু করার পরিকল্পনা রয়েছে সরকারের।

এই প্রযুক্তির মাধ্যমে হারিয়ে যাওয়া ফোন ট্র্যাক ও ব্লক করতে পারবেন ব্যবহারকারী। পাশাপাশি ক্লোন বা নকল মোবাইল এবং অন্যান্য বেআইনি স্মার্টফোনও ধরিয়ে দেবে এই প্রযুক্তি। অনেকক্ষেত্রেই দুষ্কৃতীরা চোরাই ফোনটির ১৫ সংখ্যার আইএমইআই নম্বর বদলে ফেলে। ফলে ফোনটিকে ট্র্যাক বা ব্লক করা অসম্ভব হয়ে দাঁড়ায়। বিভিন্ন জায়গা থেকে পাওয়া তথ্যভাণ্ডারের মাধ্যমে সিইআইআর প্রযুক্তি সেই ক্লোনড স্মার্টফোনও খুঁজে বের করে ব্লক করতে পারবে। চোরাচালানের মাধ্যমে দেশে ঢোকা মোবাইল চিহ্নিত করবে সিইআইআর।

সিইআইআর তথ্যভাণ্ডার তৈরি করা হবে। ওয়েবসাইটের মাধ্যমে বা অ্যাপ্লিকেশন ডাউনলোড করে অথবা এসএমএস পাঠিয়ে এই প্রযুক্তি ব্যবহার করতে পারবেন ইচ্ছুকরা। ফোনের আইএমইআই নম্বর ও সেই ফোনে থাকা সিম কার্ডের নম্বর নথিভুক্ত করতে হবে। জানা গিয়েছে, সিইআইআর-এ সেই সমস্ত বৈধ আইএমইআই-এর তথ্য সংরক্ষিত থাকবে। টেলিকম কোম্পানিগুলিও সেই তথ্য দেখতে পাবে। তাদের নেটওয়ার্কে কোনও অবৈধ মোবাইল ফোন সক্রিয় হলেই তারা তা ধরে ফেলতে পারবে। সিইআইআরের প্রযুক্তি ও তথ্যভাণ্ডার ব্যবহার করে সহজে মোবাইল উদ্ধার করতে পারবে পুলিশ। সম্প্রতি, কর্ণাটক পুলিশ এই প্রযুক্তি ব্যবহার করেই প্রায় আড়াই হাজার হারিয়ে যাওয়া ফোন উদ্ধার করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Smart Phones, #technology, #MObile, #mobile phones, #New technology

আরো দেখুন