প্রযুক্তি বিভাগে ফিরে যান

Sci-Fi আজ বাস্তব, এবার মাথায় চিপ বসিয়ে মানুষকে নিয়ন্ত্রণের চেষ্টা হবে না তো?

May 30, 2023 | 2 min read

দুরারোগ্য রোগব্যধির চিকিৎসায় মস্তিষ্কে বসানো হচ্ছে চিপ, জ্যাকব পোর্জিকি, নুরফটো /গেটি ইমেজ

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিজ্ঞানের অভাবনীয় উন্নতি রোজ প্রত্যক্ষ করছে একুশ শতকের মানুষজন। আজ যা কল্প বিজ্ঞান আগামীকাল তাই বাস্তবায়িত করে ফেলছে বিজ্ঞান। সাই-ফাইয়ের দুনিয়া থেকে মাটিতে নেমে আসছে বিজ্ঞানের অত্যাশ্চর্য সব আবিষ্কার। কিংসমেন সিরিজটির কথা মনে পড়ে, কিংসমেন- দ্য সিক্রেট সার্ভিস? বা মিশন ইম্পসিবেল? ওয়ান্ডার, এজেন্ট কোডি ব্যাংক দু: ডেস্টিনেশন লন্ডন, গড টেক, ব্রেক ফাস্ট, ফিউরিয়াস সেভেন, ফাস্ট ফাইভ, ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস সিক্স, সেফ হাউস, স্পাইডার ম্যান: নো ওয়ে হোম ইত্যাদির মতো অজস্র সিনেমা, সিরিজে উঠে এসেছে মাইক্রো চিপের কথা। ইংরেজি সাহায্য, কমিকেও এমন নজির অজস্ৰ। সুইড সাইড স্কোয়াড, ডেথ স্কোয়াড থেকে শুরু করে ভয়ঙ্কর অপরাধী, মাথায় বসিয়ে দেওয়া হচ্ছে চিপ। তারপরই নিয়ন্ত্রণ, কার্যত রোবটের মতো আজ্ঞাবহ হয়ে যাচ্ছে মানুষ। এসব জিনিস কার্যত বাস্তব হতে চলেছে।

দুরারোগ্য রোগব্যধির চিকিৎসায় মস্তিষ্কে বসানো হচ্ছে চিপ। মার্কিন চিকিৎসা পরীক্ষার নিয়ামক সংস্থা এফডিএ এলন মাস্কের সংস্থাকে ইতিমধ্যেই সবুজ সংকেত দিয়েছে। পক্ষাঘাত ও অন্ধত্বের মতো সমস্যায় মানুষের মাথায় চিপ বসিয়ে ক্লিনিক্যাল ট্রায়াল করার অনুমতির খবরে বিশ্বজুড়ে চাঞ্চল্য ছড়িয়েছে।

রোগ সারাতে মাস্কের কোম্পানি নিউরালিঙ্ককে মানুষের মাথায় কম্পিউটার চিপ বসানোর অনুমতি দিয়েছে এফডিএ। মাস্ক বিতর্কিত কিন্তু অভিনব চিন্তাভাবনা ও শিল্পোদ্যোগের জন্য তিনি সমালোচিত এবং একই সঙ্গে প্রশংসিতও হয়েছেন। ২০১৯ সালে তিনি প্রথম মস্তিষ্কে চিপ বসানোর প্রস্তাব দেন। তিন বছর পর, ২০২২ সালে মাস্কের সংস্থা নিউরালিঙ্ক ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য এফডিএর কাছে অনুমতি চায়। প্রথমে আবেদন খারিজ করেছিল মার্কিন সংস্থা। অবশেষে অনুমতি পেয়েছেন মাস্ক।

স্নায়ুরোগ বিশেষজ্ঞদের মতে, এই পদক্ষেপ সত্যি হলে যুগান্তকারী ঘটনা ঘটবে। অন্ধত্ব, পক্ষাঘাতের মতো রোগ নিরাময় হতে পারে। মস্তিষ্কের সুনির্দিষ্ট অংশকে স্টিমুলেট করে মাথার সমস্যায় ভোগা রোগীদের স্বাভাবিক জীবনে ফেরানো যেতেও পারে। চিকিৎসাবিজ্ঞান বলে,
মস্তিষ্কের ফ্রন্টাল লোবের মোটর হোমানকুলাস নামের অংশটি মানুষের হাত-পা সঞ্চালন নিয়ন্ত্রণ করে। সামগ্রিক গোটা প্রক্রিয়ায় সমনবয় সাধন করে মস্তিষ্কের অন্যান্য অংশ। এখানেই স্নায়ু বিশেষজ্ঞরা প্রশ্ন তুলছেন, চিপ মস্তিষ্কের বাকি অংশকে কী উপায়ে নিয়ন্ত্রণ করবে? কেউ কেউ বলছেন এই চিপ বুমেরাং হবে না তো? ফ্রাঙ্কেনস্টাইনের গপ্পো তো সকলেরই জানা। আবার একদল আশঙ্কা করছেন, চিপ বসিয়ে মানব জাতিকে নিয়ন্ত্রণ করার ফন্দি আঁটা হচ্ছে না তো!

TwitterFacebookWhatsAppEmailShare

#Neuralink, #Elon Musk, #FDA

আরো দেখুন