বিনোদন বিভাগে ফিরে যান

KK চলে যাওয়ার বছর পার, আজ দিনভর প্লে লিস্টে থাকুক প্রয়াত সঙ্গীতশিল্পী

May 31, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গত বছর ৩১ মে চলে গিয়েছিলেন কেকে। শেষ কনসার্টেও মঞ্চ মাতিয়ে রেখেছিলেন কেকে। কয়েক প্রজন্মের তরুণ-তরুণীদের বেড়ে ওঠে তাঁর গানে। আবেগে, ভালবাসায়, দুঃখে, আনন্দে সঙ্গী হয়েছে কেকে-র গান। আজ আরও এক ৩১মে, মাঝে পেরিয়ে গিয়েছে এক বছর। এখনও পুজোর প্যান্ডেলের মাইক থেকে ফোনের প্লে লিস্ট, সর্বত্র বেজে ওঠে কেকে-র গান।

দৃষ্টিভঙ্গির পাঠকদের জন্য রইল দৃষ্টিভঙ্গির বিচারে KK-এর সেরা দশ গান:

১) হাম রাহে ইয়া না রাহে কাল:

কেকে অনুরাগীদের অন্যতম প্রিয় এই গান। একে ফেয়ারওয়েলের জাতীয় সঙ্গীত বলা যায়। স্কুল-কলেজ বরাবরের জন্য ছেড়ে আসার সময় এই গান গুন গুন করেননি এমন কাউকে হয়ত পাওয়া দুষ্কর। এই গান কেকে-কে জনপ্রিয়তার শিখরে নিয়ে গিয়েছিল।

২) ইয়ারো দোস্তি বাড়ে হি হাসিন হ্যায়:

এই গান বন্ধুত্বের গান। জীবনের অমূল্য সম্পদ হল বন্ধুত্ব, বন্ধুরাই হল জীবনের রসদ! সেই কথাই বলে যায় কে কে-র এই গান। এই গানটি কেকে-কে সঙ্গীত অনুরাগীদের হৃদয়ে পৌঁছে দিয়েছিল। গানটি রকফোর্ড ছবির, যা ১৯৯৯ সালে মুক্তি পেয়েছিল।

৩) ইন্তেজার কব তক হাম কারেঙ্গে ভালা:

জিন্দেগী দো পল কি, কেকে আরও এক অসামান্য সৃষ্টি। ২০১০ সালে মুক্তিপ্রাপ্ত কাইট ছবির জন্য এই গান গেয়েছিলেন কে কে।

) লবো কো লবো পে সাজাও:


২০০৭ সালে ভুল ভুলাইয়া ছবির জন্য লবো কো লবো পে সাজাও গেয়েছিলেন কেকে। প্রেমিক-প্রেমিকাদের প্রিয় হয়ে উঠেছিল গানটি।

৫) তু হি মেরি সব হ্যায় সুভা হ্যায় মেরা:


প্রীতম চক্রবর্তী আর কেকে হয়ে উঠেছিলেন সঙ্গীত জগতের ঈর্ষণীয় দ্বৈত। তাঁদের জুটির এক অনবদ্য সৃষ্টি হল তু হি মেরি সবচেয়ে হ্যায়। গানটি ২০০৬ সালে গ্যাংস্টার ছবির জন্য গেয়েছিলেন কে কে।

৬) জারা সি দিল মেই দে জাগা তু:


এটিও কেকে-প্রীতম জুটির সৃষ্টি। জন্নত ছবির এই গান সে সময় তরুণ তরুণীদের প্লে লিস্টের একেবারে উপরের দিকে থাকত। বলিউডের সর্বকালীন সেরা গানের তালিকায় জায়গা করে নেবে এই গান।

৭) সচ ক্যাহে রাহা হ্যায় ইয়ে দিবানা:


রেহনা হ্যায় তেরে দিল মে ছবির জন্য এই গান গেয়েছিলেন কেকে, মন ভাঙার দিনগুলোতে এই গানের জবাব নেই।

৮) তরপ তপর কে ইস দিল:


১৯৯৯ সালের মুক্তিপ্রাপ্ত হাম দিল দে চুকে সনম ছবির জন্য তরপ তরপ কে ইস দিল গেয়েছিলেন কেকে। তরুণ-তরুণীদের হার্টথ্রব হয়ে উঠেছিল গানটি। আজও এই গানের জনপ্রিয়তায় বিন্দুমাত্র ভাটা পড়েনি।

৯) ক্যায়া মুঝে পেয়ার হ্যায়:


ও লামহে ছবির জন্য ক্যায়া মুঝে পেয়ার হ্যায় গানটি গেয়েছিলেন কেকে। ২০০৬ সালের এই গান ভালোবাসার আইকনিক গানে পরিণত হয়েছিল। আজও প্রেম নিবেদনে এই গানের জুড়িমেলা ভার।

১০) আঁখো মে তেরি আজব সি আজব সি আদায়ে হ্যায়:


ওম শান্তি ওম ছবির এই গানটিও কেকে-র সৃষ্টি। শাহরুখের রোমান্সের সঙ্গে কেকে-র কণ্ঠ, মাদকতার সৃষ্টি করেছিল। আজও শ্রোতাদের পছন্দের তালিকায় থেকে গিয়েছে এই গানটি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Songs, #death anniversary, #Krishna kumar

আরো দেখুন