রাজ্য বিভাগে ফিরে যান

রাজভবনে ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালনের উদ্যোগকে কটাক্ষ-রাজ্যপালকে চিঠি মুখ্যমন্ত্রীর

June 19, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০ জুনই ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন করার কথা ঘোষণা করা হয় রাজভবনের তরফে। যা নিয়ে তীব্র ক্ষোভ ব্যক্ত করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বাংলার ইতিহাসে কতখানি গুরুত্বপূর্ণ এই দিনটি? কেন হঠাৎ দিনটি উদযাপনের পরিকল্পনা নিচ্ছে রাজভবন? আসলে ১৯৪৭ সালের ২০ জুন অখণ্ড বাংলার প্রাদেশিক আইনসভার ভোটাভুটিতে দুই বাংলা ভাগের বিষয়টি চূড়ান্ত হয়েছিল। যদিও ইতিহাসবিদের একাংশের মতে, সেই ভোটাভুটির আগে ৩ জুনই ব্রিটিশ সরকারের দেশভাগের সিদ্ধান্ত ঘোষণা করা হয়ে গিয়েছিল। যে কারণে বাঙালির ইতিহাস কিংবা সংস্কৃতিতে এমন দিনের বিশেষ গুরুত্ব শোনা যায় না। কিন্তু বাংলায় এসে ‘পশ্চিমবঙ্গ দিবস’কে আলাদা করে তুলে ধরতে চেয়ে এ রাজ্যের ঐতিহ্যকে নষ্ট করারই চেষ্টা করছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস বলে মনে করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন রাজ্যপালকে ফোন করেন মুখ্যমন্ত্রী। মমতা প্রশ্ন করেন, রাজ্য মন্ত্রিসভার অনুমোদন ছাড়া কীভাবে পশ্চিমবঙ্গ দিবস পালনের জন্য একতরফা সিদ্ধান্ত নিলেন রাজ্যপাল? এটা কি উচিত হয়েছে?

আজ অর্থাৎ সোমবার সন্ধেয় রাজ্যপাল সিভি আনন্দ বোসকে একটি চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই চিঠিতে স্পষ্ট যে, রাজ্যপালের সঙ্গে তাঁর যা কথা হয়েছে, এবং রাজ্যপাল ফোনে কথোপকথনে তাঁকে যে আশ্বাস দিয়েছেন, তা সরকারি ভাবে নথিভুক্ত রাখতে চাইলেন মুখ্যমন্ত্রী।

দেখে নিন সেই চিঠি..

রাজ্যপালকে চিঠি মুখ্যমন্ত্রীর
রাজ্যপালকে চিঠি মুখ্যমন্ত্রীর
TwitterFacebookWhatsAppEmailShare

#letter, #Dr CV Ananda Bose, #West Bengal day, #Mamata Banerjee

আরো দেখুন