রাজ্য বিভাগে ফিরে যান

ধান সংগ্রহের সহায়ক মূল্য বাড়াল নবান্ন, ধান বিক্রির ঊর্ধ্বসীমাও দ্বিগুন করা হয়েছে

July 20, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বুধবার নবান্ন থেকে এক বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, ধান সংগ্রহের সহায়ক মূল্য বাড়ানো হল এবং ধান বিক্রির ঊর্ধ্বসীমা দ্বিগুন করা হয়েছে। পাশাপাশি, সরলীকরণ করা হয়েছে ধান বিক্রির পদ্ধতিও।

এতদিন ধান ক্রয়ের সহায়কমূল্য ছিল কুইন্টাল পিছু ২,০৪০ টাকা। এবার তা বেড়ে হল ২,২০৩ টাকা। আগে প্রত্যেক কৃষক ৪৫ কুইন্টাল পর্যন্ত ধান বিক্রি করতে পারতেন। এখন থেকে তাঁরা ৯০ কুইন্টাল পর্যন্ত ধান বিক্রি করতে পারবেন।

এবার থেকে কৃষকরা তাঁদের নির্ধারিত দিনে বায়োমেট্রিক ছাড়াও আরও দুটি পদ্ধতিতে ধান বিক্রি করতে পারবেন। আধার লিংক করা মোবাইল নম্বরে অথবা নথিভুক্ত করা মোবাইল নম্বরে আসা ওটিপি দিয়েও কাজ চালানো যাবে। রাজ্যের চাষিদের স্বার্থেই খারিপ মরশুমে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রের খবর। 

চলতি মরশুমে রাজ্য সরকার কৃষকদের কাছ থেকে ৬০ লক্ষ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্য্মাত্রা নিয়েছে। ইতিমধ্যেই ৫০ লক্ষ মেট্রিক টন ধান সংগৃহীত হয়েছে বলে খবর। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ধানের গুণগত মান নিয়ে কোনও সমস্যা থাকলে কৃষকরা ১৮০০ ৩৪৫ ৫৫০৫ টোল ফ্রি নম্বর এবং ১৯৬৭ নম্বরে ফোন করে খাদ্য ও সরবরাহ দপ্তরের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। সারা রাজ্যে ৫০০ টি স্থায়ী ক্রয়কেন্দ্র র‌য়েছে। এছাড়াও সব ধান উৎপাদনকারী ব্লকের প্রত্যন্ত অঞ্চলে ১ হাজারেরও বেশি ক্যাম্প খোলা হয়েছে। ৫০টি মোবাইল বিক্রয়কেন্দ্রও আছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Nabanna, #paddy

আরো দেখুন