রাজ্য বিভাগে ফিরে যান

সব রাজ্যের পণ্য এক ছাতের তলায়: কোথায় চালু হচ্ছে ইউনিটি মল?

July 28, 2023 | < 1 min read

ছবি: প্রতীকী

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভারতের সব রাজ্যের পণ্য এক ছাদের তলায় পাওয়া যাবে একটা শপিং মলেই। ‘ইউনিটি মল’-এ থাকবে আলাদা আলাদা রাজ্যের স্টল, বাংলার প্রতিটি জেলার স্টলও। কলকাতায় ইএম বাইপাসের কাছে নোনাডাঙা আদর্শনগর এলাকায় গড়ে উঠতে চলেছে এই শপিং কমপ্লেক্সটি।

কিন্তু কী কী থাকবে সেই মলে? এক কথায় দেশের সব ‘ট্রেডমার্ক’ হস্তশিল্পের নিদর্শন। আসলে দেশের নানা প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এমন সব পণ্য, নিজ গুণে যার জুড়ি মেলা ভার। কিন্তু কোনও একটি নির্দিষ্ট জায়গায় বসবাস করে একসঙ্গে সেগুলিকে ধরাছোঁয়া কার্যত অসম্ভব। তার উপর কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে দেশের প্রতিটি জেলায় এমন এমন পণ্যকে তুলে ধরা হবে, যেগুলি সেখানকার একেবারে নিজস্ব সম্পদ। সেই সিদ্ধান্তকে আরও সুষ্ঠুভাবে বাস্তবায়িত করতে প্রতিটি রাজ্যে এমন শপিং মলের উদ্যোগ, যেখানে মিলবে গোটা দেশের জনপ্রিয় পসরাগুলি।

মূলত হস্তশিল্পের কারিগরদের পাশে দাঁড়াতে এবং সার্বিকভাবে ভারতীয় পণ্যের প্রচারের উদ্দেশ্যেই এই সিদ্ধান্ত। মল তৈরির জন্য গত মাসেই বিজ্ঞপ্তি প্রকাশ করে কেন্দ্রীয় সরকার।

এরাজ্যে ইউনিটি মল তৈরির দায়িত্ব পায় ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পদপ্তর। তারা গোটা প্রক্রিয়াটি সম্পন্ন করার দায়িত্ব দিয়েছে ক্ষুদ্র শিল্প উন্নয়ন নিগমকে। জানা গিয়েছে, প্রাথমিকভাবে খরচ হবে ১৫৯ কোটি টাকা। দেড় একর জমির উপর তৈরি হবে এই ইউনিটি মল। প্রতিটি রাজ্যকে আলাদা করে গুরুত্ব দিতে সেখানে অন্তত ৩৬টি স্টল রাখতে হবে। সঙ্গে এরাজ্যের প্রতিটি জেলার জন্য বরাদ্দ থাকবে আলাদা আলাদা স্টল।

TwitterFacebookWhatsAppEmailShare

#em bypass, #West Bengal, #Kolkata, #products, #unity shopping mall, #unity mall

আরো দেখুন