রাজ্য বিভাগে ফিরে যান

তারকেশ্বরে ভক্তদের ঢল, লোহার গেট বসিয়ে ভিড় নিয়ন্ত্রণ প্রশাসনের

August 1, 2023 | < 1 min read

তারকেশ্বরে ভক্তদের ঢল

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: তারকেশ্বর মন্দিরের শিবলিঙ্গ স্বয়ংসৃষ্ট। তাই তারকেশ্বরের শিবলিঙ্গের মাহাত্ম্য সম্পুর্ণ আলাদা। শ্রাবণ মাসের দ্বিতীয় সোমবার ৩১শে জুলাই শিবলিঙ্গে জল ঢালতে ভক্তদের ঢল নামল তারকেশ্বরে। রবিবার রাত থেকে থেকেই পায়ে হেঁটে কাতারে কাতারে তীর্থযাত্রীরা জল নিয়ে তারকেশ্বর আসতে শুরু করেন। সোমবার ভোর থেকেই তারকেশ্বর মন্দিরে জল ঢালা শুরু হয়ে গিয়েছিল। এক কথায় মানুষের ঢেউয়ে ভেসে গেল তারকেশ্বর।

বিপুল সংখ্যক পুণ্যার্থীদের ভিড় নিয়ন্ত্রণে দশটি লোহার গেট বসিয়েছিল পুলিশ। প্রায় দেড় কিলোমিটার ছাড়িয়ে চলে যায় তারকেশ্বর মন্দিরে জল ঢালার লাইন। ভিড় নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেন পুলিশকর্মীরা। এছাড়াও পুরসভা, পঞ্চায়েতের পক্ষ থেকে পর্যাপ্ত শৌচালয়ের ব্যবস্থা ছিল। বেশ কয়েকটি স্বাস্থ্যশিবিরেরও ব্যবস্থা করা হয়। তৎপর ছিলেন দমকল ও বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরা। মন্দিরের ভিতর দুধ পুকুরে ছিল উদ্ধারকারী বোট। রাত দিন সাফাইয়ের কাজে ব্যস্ত ছিলেন পুরসভার সাফাইকর্মীরাও।

সমস্তরকমভাবে লাইন মেনেই তীর্থযাত্রীরা মন্দিরে প্রবেশ করেন। বড় বাঁক বহন করা তীর্থযাত্রীরা ঘুর পথে মন্দিরে পৌঁছাচ্ছিলেন। সজাগ দৃষ্টি রেখেছিল প্রশাসন। ভিড়ের কারণে যে সমস্ত তীর্থযাত্রী মন্দির অবধি পৌঁছতে পারেননি তাঁরা বিক্রির জন্য রাখা রাস্তার পাশে শিবের মাথাতেও জল ঢালেন, আবার কেউ কেউ মন্দিরে ঢোকার আগেই বহু ছোট-বড় শিব মন্দিরে জল ঢালেন বলে জানা যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#tarakeswar, #Shib, #Mahadev, #shravan, #Tarakeswar Mandir, #Lord Shiva

আরো দেখুন