প্রযুক্তি বিভাগে ফিরে যান

করোনার সুযোগে বেড়েছে AI নির্ভরতা? কতটা এগিয়েছে শিল্পমহল?

August 9, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বর্তমানে জনপ্রিয় প্রযুক্তি হল আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI)। করোনার জ্বরা মুক্তির পর শিল্পমহল আরও বেশি করে প্রযুক্তিকে ভরসা করতে শুরু করেছে। ডেটা অ্যানালিটিক্সকে কাজে লাগিয়ে বিভিন্ন সিদ্ধান্ত‌ও নেওয়া হচ্ছে। বদলে গেছে ব্যবসার গোটা মানচিত্র।

আরও বেশি দক্ষতার সঙ্গে পরিচালনা করতে AI নির্ভরতায় কতটা এগিয়েছে শিল্পমহল? শিল্প উপদেষ্টা সংস্থা PWC-র সমীক্ষা জানিয়েছে, AI ব্যবহারে সবচেয়ে বেশি ফলপ্রসূ হয়েছে দেশীয় উৎপাদন শিল্প।

সমীক্ষায় অনুযায়ী, উৎপাদন ক্ষেত্রে ২০২০ সালের সঙ্গে তুলনায় বর্তমানে AI ব্যবহারের হার ২০ শতাংশ বেড়েছে। প্রশাসনিক কাজকর্ম, তথ্যপ্রযুক্তি, পণ্য পরিবহণ ও মজুতকরণ এবং সাইবার নিরাপত্তার ক্ষেত্রে AI-এর ব্যবহার অভূতপূর্ব ও ফলপ্রসূ। তবূ২০২০ সালের তুলনায় খুচরো বিপণনের ক্ষেত্রে AI ব্যবহারের হার ৬ শতাংশ কমে গিয়েছে। কোথায় এই প্রযুক্তি ব্যবহার করলে লাভ হবে তার খোঁজ করতে কালঘাম ছুটছে রিটেল সেক্টরের।

উল্টো দিকে সংবাদ মাধ্যম ও টেলিকম সেক্টরে AI ব্যবহারের হার গত ৩ বছরে ১৫ শতাংশ বেড়েছে। এক্ষেত্রে প্রতিযোগী সংস্থার তুলনায় নিজেদের পজিশন নির্ধারণ করতে ব্যবহার করা হচ্ছে এই প্রযুক্তি। বাজারে কতটা প্রভাব ফেলছে তাও মেপে বলে দিচ্ছে এ‌আই। চিকিৎসা ক্ষেত্রে এই প্রযুক্তি ব্যবহারের হার ৭ শতাংশ বেড়েছে, আগ্রহী ৮৫ শতাংশ চিকিৎসা প্রদানকারী সংস্থাও। সমীক্ষায় আর‌ও জানা গেছে যে, পর্যটন শিল্পেও গত ৩ বছরে এই প্রযুক্তি ব্যবহারের হার ৭ শতাংশ বেড়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Industry, #artificial intelligence

আরো দেখুন