দেশ বিভাগে ফিরে যান

INDIA বৈঠক, মুম্বই: কী কর্মসূচি নিল বিরোধী দলগুলো?

September 1, 2023 | 2 min read

কী কর্মসূচি নিল বিরোধী দলগুলো?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পাটনা, বেঙ্গালুরুর পর দেশের বাণিজ্যিক রাজধানী মুম্বইয়ে বসেছিল ইন্ডিয়া জোটের দুদিনের বৈঠক। শুক্রবার ইন্ডিয়া জোটের শরিক দলগুলো সিদ্ধান্ত নিয়েছে, আসন্ন লোকসভা নির্বাচনে তারা যৌথভাবে প্রতিদ্বন্দ্বিতা করবে। ‘জুড়েগা ভারত, জিতেগা ভারত’ স্লোগানকে সামনে রেখে তারা অর্থাৎ ইন্ডিয়া জোটের শরিকরা সংকল্প করেছেন। কী কী সংকল্প করলেন ইন্ডিয়া জোটের নেতারা? এক্স-এ (টুইটার) তা লিখলেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ।

ইন্ডিয়া জোটের শরিক দলগুলোর বক্তব্য, আগামী লোকসভা নির্বাচনে তারা যতদূর সম্ভব একই সঙ্গে যৌথভাবে প্রতিদ্বন্দ্বিতা করার সংকল্প করছেন। অবিলম্বে যত দ্রুত সম্ভব বিভিন্ন রাজ্যে আসন সমঝোতার অঙ্ক কষা শুরু হবে এবং সহযোগিতামূলক মনোভাবের সঙ্গেই যত দ্রুত সম্ভব আসন ভাগাভাগির কাজ শেষ করা হবে।

তারা (ইন্ডিয়া জোট অধীনস্থ দলগুলো) আরও বলছে, জনগণের উদ্বেগ কারণ তথা জরুরি বিষয়গুলিকে সামনে রেখে দেশের বিভিন্ন অংশে শীঘ্রই জনসভার আয়োজন করার সংকল্প করছে।

তারা (ইন্ডিয়া জোট অধীনস্থ দলগুলো) নিজ নিজ যোগাযোগ, মিডিয়া কৌশল এবং প্রচার কর্মসূচিগুলোকে বিভিন্ন ভাষায় ‘জুড়েগা ভারত, জিতেগা ভারত’ থিমের সঙ্গে সমন্বয় করার সংকল্প করছে।

মুম্বইয়ের বৈঠকে ১৩ জনের কো-অর্ডিনেশন কমিটি তৈরি করা হলেও, আসন সমঝোতা বিষয়ক চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি এবং লোগো প্রকাশ আপাতত করা হয়নি। এছাড়াও ইন্ডিয়া জোটের তরফে ক্যাম্পেন কমিটি, মিডিয়া, সোশ্যাল মিডিয়া এবং রিসার্চের জন্য ওয়ার্কিং গ্ৰুপ তৈরি করা হয়েছে।

স্বৈরাচারী মোদী সরকারের বিদায়ের কাউন্টডাউন শুরু বলে এদিন ‘ইন্ডিয়া’র বৈঠকে দাবি করেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। তাঁর কথায়, পাটনা, বেঙ্গালুরুর পর মুম্বই বৈঠক দেখে বিজেপি শঙ্কিত। তাই কেন্দ্রীয় এজেন্সিগুলিকে ব্যবহার করে আক্রমণের মাত্রা নিশ্চয়ই বাড়ানো হবে। বিজেপির প্রতিহিংসার রাজনীতির মোকাবিলায় ঐক্যবদ্ধ থাকার নিদান দিয়েছেন তিনি। জানা গিয়েছে, ‘এক দেশ এক ভোট’ নীতির বিরোধিতাও করা হয়েছে এই বৈঠকে। সিপিআই নেতা ডি রাজা বলেন, প্রধানমন্ত্রী ভারতকে গণতন্ত্রের মা হিসেবে উল্লেখ করেন, কিন্তু তারপরেও কীভাবে অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা না করেই মোদী সরকার একতরফা সিদ্ধান্ত নিতে পারেন?

অন্যদিকে, চন্দ্রযান ৩-র সাফল্যেকে রাজনৈতিকভাবে ব্যবহার করার চেষ্টা করছে বিজেপি, তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় আগেই এই অভিযোগ করেছিলেন। এবার ইন্ডিয়া জোটের বৈঠকেও সেই আলোচনা হল। ইসরোর সাফল্যকে রাজনৈতিকভাবে ব্যবহার করার অপচেষ্টা রুখতে সচেষ্ট হলেন জোটের নেতারা। ইসরোর সাফল্যের জন্য ইন্ডিয়া জোটের পক্ষ থেকে শুভেচ্ছাবার্তায় বলা হল, ইন্ডিয়া দলগুলি গোটা ইসরো পরিবারকে শুভেচ্ছা জানাচ্ছে। অতীত এবং বর্তমানে ইসরোর অভাবনীয় সাফল্য গোটা দেশকে গর্বিত করেছে। ইসরোর যোগ্যতা এবং ক্ষমতা এই পর্যায়ে পৌঁছে দিতে ৬ দশক সময় লেগেছে। চন্দ্রযান ৩-এর সাফল্য গোটা বিশ্বকে শিহরিত করেছে। ইসরোর আসন্ন সূর্য মিশন আদিত্য এল-ওয়ানের সাফল্যও কামনা করছে ইন্ডিয়া।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mumbai, #Oppositions, #oppositions meeting, #India

আরো দেখুন