দেশ বিভাগে ফিরে যান

রামমন্দির উদ্বোধনই কি ‘ডেড লাইন’? তারপরই কি লোকসভা নির্বাচন?

September 3, 2023 | 2 min read

রামমন্দির উদ্বোধনই কি ‘ডেড লাইন’?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা ভোট কি এগিয়ে আসবে? এমনই শোনা যাচ্ছে রাজধানীর অলিন্দে। রীতিমতো কানাঘুষো চলছে, ভোট এগিয়ে আনতে মরিয়া মোদী। চন্দ্রযান ৩-র সাফল্যের ঢাক পেটানো চলছে, রান্নার গ্যাসের দাম কমিয়ে ফেলেছে মোদী সরকার। মনে করা যাচ্ছে, রামমন্দির দরজা খুললেই ভোটের ঢাকে কাঠি পড়বে। কিন্তু রামমন্দিরের উদ্বোধন জানুয়ারি মাসে হওয়ার কথা। কিন্তু অপেক্ষা করতে রাজি নন মোদী। কাজ দ্রুত শেষ করার ফরমান গিয়েছে অযোধ্যায়। মন্দির নির্মাণের প্রথম পর্বের কাজ নির্ধারিত সময়ের আগে আগামী ডিসেম্বর মাসে শেষ হবে, এমনই সিদ্ধান্ত হয়েছে। শোনা যাচ্ছে, রামমন্দিরের উদ্বোধন করেই ভোট ঘোষণার পরিকল্পনা নিয়েছেন মোদী।

চব্বিশের ভোটে মোদী তুরূপের সব তাস ব্যবহার করতে চাইছেন, অনেকটা মরণ কামড়ের মতোই রণকৌশল। অভিন্ন দেওয়ানি বিধি, ‘ওয়ান নেশন ওয়ান ইলেকশন’-র তোড়জোড়, সঙ্গে রামমন্দির তদুপরি যোগ হয়েছে চন্দ্রাভিযানের সাফল্য। একেবারে প্রথমে ঠিক হয়েছিল, জানুয়ারির শেষে রামমন্দির নির্মাণের প্রথম পর্যায় শেষ হবে। একমাস এগিয়ে এখন টার্গেট করা হয়েছে ডিসেম্বরকে, ৩১ ডিসেম্বর। রামমন্দির ট্রাস্টেও সেই নির্দেশ চলে গিয়েছে। মোদীর সংস্কৃতি মন্ত্রক, যোগীর প্রশাসন তৎপর হয়ে উঠেছে।

রামমন্দির নির্মাণ কমিটির চেয়ারম্যান ক’দিন আগেই জানিয়ে ছিলেন, ১৪-২৪ জানুয়ারির মধ্যে রামলালার অভিষেক হবে। এখন শোনা যাচ্ছে ৩১ ডিসেম্বরের মধ্যে অযোধ্যায় রামচন্দ্রের মহাভিষেক যজ্ঞ করে মন্দিরের উদ্বোধন করবেন মোদী। নতুন বছর প্রথম দিন থেকেই জনসাধারণের জন্য রামমন্দিরের দরজা খুলে দেওয়ার, মরিয়া চেষ্টা করা হচ্ছে। প্রাণ প্রতিষ্ঠা কমিটি সিদ্ধান্ত নিয়েছে, দেশজুড়ে রামোৎসবের আয়োজন করা হবে। রাম জন্মভূমি তীর্থ ট্রাস্ট জানিয়েছে, গর্ভগৃহসহ রামমন্দিরের ভূতল নির্মাণ সমাপ্ত। দ্বিতলের কাজ দু’মাসের মধ্যেই শেষ হবে। ডিসেম্বরে অযোধ্যায় শুরু হয়ে যাবে বিমান চলাচল।

ভোট অন অ্যাকাউন্ট বাজেট অর্থাৎ সংসদের আগামী বাজেট অধিবেশন ফেব্রুয়ারি মাসে বসবে কি না, তা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। শীতকালীন অধিবেশন না ডেকে, তা এগিয়ে আনা হতে পারে। এমন জল্পনা চলছে। বাজেটের জন্য অর্থমন্ত্রকের কাছে এখনই দাবি ও প্রকল্প প্রস্তাব জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে কয়েকটি মন্ত্রককে। তিন মাসের বাজেট পেশের পরে রামমন্দির উদ্বোধন, আর তারপরেই কি লোকসভার মহারণ?

TwitterFacebookWhatsAppEmailShare

#Ram Mandir, #Loksabha Elections, #Loksabha 2024, #Ram Mandir inauguration

আরো দেখুন