রাজ্য বিভাগে ফিরে যান

আজ শিক্ষক দিবস, অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ ৫২ জন শিক্ষক পাচ্ছেন ‘শিক্ষারত্ন’

September 5, 2023 | 2 min read

ছবি: ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ শিক্ষক দিবস। এই দিবসটি শিক্ষকদের অবদানকে স্মরণ করার জন্য পালন করা হয়।
শিক্ষা ও সমাজ গঠনের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ পালন করা হয় এই দিনটি। শিক্ষকদের সম্মান জানানোর জন্য এই দিন রাজ্য সরকারের তরফে দেওয়া হয় শিক্ষারত্ন পুরস্কার। শিক্ষা দপ্তরের তরফে জানানো হয়েছে, এ বার শিক্ষারত্ন পাচ্ছেন মোট ৫২ জন শিক্ষক। এর মধ্যে রয়েছেন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ১২ জন অধ্যাপক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের বিদ্যালয়ের ২৫ জন ও প্রাথমিক বিদ্যালয়গুলির ১৫ জন। সঙ্গে রাজ্যের ১৩টি বিদ্যালয়কে দেওয়া হবে সেরা বিদ্যালয় পুরস্কার।

করোনা পরবর্তী পরিস্থিতিতে স্কুলছুট পড়ুয়াদের স্কুলে ফিরিয়ে আনা, স্কুলের সামগ্রিক পরিকাঠামো উন্নয়ন ও পঠনপাঠনের ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখায় তাঁদের এই সম্মান দেওয়া হবে। সেই সঙ্গে জেলার সেরা বিদ্যালয়ের পুরস্কার পাচ্ছে কামারপুকুর রামকৃষ্ণ মিশন মাল্টি পারপাস হাইস্কুল। রামকৃষ্ণ মিশন পরিচালিত এই স্কুলের পঠনপাঠনের মান, পরীক্ষার ফলাফল এবং উন্নত পরিকাঠামোর কারণে এবার সেরা স্কুলের তকমা পাচ্ছে তারা।

আরামবাগ হাইস্কুলের সহকারী প্রধান শিক্ষক রোহীন্দ্রনাথ টুডু ১৯৯৩ সালে ইতিহাসের শিক্ষক হিসেবে কাজে যোগ দিয়েছিলেন। পুরুলিয়ার বোরো থানার বেলগড়িয়ায় আদি বাড়ি হলেও ২০১১ সাল থেকে তিনি আরামবাগ শহরের বাসিন্দা। এবার তিনি পাচ্ছেন শিক্ষারত্ন। রোহীন্দ্রনাথবাবু বলেন, ‘এই সম্মান আসলে স্কুলের সম্মান। ছাত্রছাত্রীদের সন্তানের চোখে দেখি। সারাদিন স্কুলেই থাকি। আমি আপ্লুত। তিনি ১৯৯০ সালে কোচবিহারের জেনকিনস স্কুলে জীবন বিজ্ঞানের শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেছিলেন। ১৯৯৪ সাল থেকে হুগলি কলেজিয়েট স্কুলের শিক্ষক।

আবার ইংরেজি নিয়ে পড়ুয়াদের ভয় কাটিয়ে পরীক্ষায় ভাল নম্বর পেতে তাদের সহায় হয়েছেন কোনও শিক্ষক। কেউ আবার পড়ুয়ার অভাবে ধুঁকতে থাকা স্কুলকে চাঙ্গা করে তুলেছেন। স্কুলে গতানুগতিক পড়ানোর বাইরে গিয়ে তাঁরা এমন কিছু বিশেষ কাজ করেছেন যে, এ বারের শিক্ষারত্ন সম্মান দেওয়া হচ্ছে খাস কলকাতার সেই তিন শিক্ষককে। এ বছর রাজ্য জুড়ে যে ২৫ জন শিক্ষকের ওই সম্মান পাওয়ার কথা, তাঁদের মধ্যে রয়েছেন ওঁরা— মিত্র ইনস্টিটিউশনের ভবানীপুর শাখার প্রধান শিক্ষক রাজা দে, কুমার আশুতোষ ইনস্টিটিউশন (মেন) বয়েজ স্কুলের প্রধান শিক্ষিকা অর্পিতা বন্দ্যোপাধ্যায় এবং কড়েয়া গভর্নমেন্ট স্কুলের প্রধান শিক্ষক আব্দুল খালেক। আগামী কাল, মঙ্গলবার শিক্ষক দিবসে ওই সম্মান গ্রহণ করবেন তাঁরা।

জানা গিয়েছে, এ বার মাত্র পাঁচ জন শিক্ষককে সরাসরি শিক্ষারত্ন পুরস্কার তুলে দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাকিরা পুরস্কার পাবেন জেলায় জেলায় আয়োজিত শিক্ষক দিবসের অনুষ্ঠানে। সেই সব অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী।

TwitterFacebookWhatsAppEmailShare

#teachers, #Teachers Day, #Shiksha Ratna award, #West Bengal

আরো দেখুন