প্রযুক্তি বিভাগে ফিরে যান

Whatsapp, Zoom, Google Meet-র মতো পরিষেবাগুলোকে নিয়ন্ত্রণের পথে TRAI?

September 5, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হোয়াটসঅ্যাপ, জুম এবং গুগল মিটের মতো যোগাযোগ পরিষেবাগুলোকে নিয়ন্ত্রণে আনতে চাইছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই। কী উপায়ে পরিষেবাগুলোকে নিয়ন্ত্রণ করা যেতে পারে, সে বিষয়ে পরামর্শ নেওয়া আরম্ভ করেছে ট্রাই।

ট্রাই তার স্টেকহোল্ডারদের হোয়াটসঅ্যাপ, জুম এবং গুগল মিটের মতো ওভার-দ্য-টপ যোগাযোগ পরিষেবাগুলো নিয়ন্ত্রণ করার উপায় সংক্রান্ত পরামর্শ পাঠাতে বলেছে। ইন্টারনেট পরিষেবা বন্ধ করার বদলে, এই জাতীয় পরিষেবাগুলোর ওপর নিষেধাজ্ঞা জারি করা যেতে পারে কি না, তা নিয়ে পরামর্শ চাওয়া হয়েছে। অনেক দিন যাবৎ এই জাতীয় পরিষেবাগুলো নিয়ন্ত্রণ করার দাবি জানিয়ে আসছে নানা টেলিকম অপারেটররা। অপারেটররা বহু দিন ধরেই ‘একই পরিষেবা একই নিয়ম’-এর পক্ষে সওয়াল করছেন।

মনে করা হচ্ছে, ইন্টারনেট পরিষেবার বিভিন্ন নিয়মে বদল আনা হতে পারে। গত বছর টেলিকমিউনিকেশন বিভাগ (ডট) দ্বারা প্রকাশিত খসড়া টেলিকম বিলটি লাইসেন্সিংয়ের ব্যবস্থা করেছে। হোয়াটস অ্যাপের মতো যোগাযোগ পরিষেবাগুলোকে লাইসেন্সিংয়ের আওতায় আনারও সুপারিশ করা হয়েছিল। তথ্যপ্রযুক্তি মন্ত্রক ইতিমধ্যেই এ জাতীয় পরিষেবা নিয়ন্ত্রণের জন্য নোডাল মন্ত্রক হিসেবে রয়েছে।

২০২০ সালের সেপ্টেম্বরে ওভার-দ্য-টপ প্ল্যাটফর্মগুলোর ওপর নিয়ন্ত্রণের মতো হস্তক্ষেপের বিরুদ্ধে সুপারিশ করেছিল ট্রাই। ট্রাই বলেছিল, আপাতত বিষয়টি পর্যবেক্ষণ করা উচিত এবং উপযুক্ত সময়ে হস্তক্ষেপ করা উচিত। ২০২২ সালে, ডট কর্তৃপক্ষকে চিঠি লেখে ট্রাই। ট্রাই তার সুপারিশগুলো পুনর্বিবেচনা করার অনুরোধ করে ওই চিঠিতে। ওভার-দ্য-টপ পরিষেবাগুলোর জন্য একটি উপযুক্ত নিয়ন্ত্রক ব্যবস্থা তৈরির পরামর্শও দিয়েছিল। উল্লেখ্য, ভারতে টেলিকম পরিষেবা প্রদানকারীরা ভারতীয় টেলিগ্রাফ অ্যাক্ট ১৮৮৫, ওয়্যারলেস টেলিগ্রাফি অ্যাক্ট ১৯৩৩ এবং টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া অ্যাক্ট ১৯৯৭-সহ বেশ কয়েকটি আইন দ্বারা নিয়ন্ত্রিত হয়। টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে আইন মেনে চলতে হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Zoom, #TRAI, #Google Meet, #Whatsapp

আরো দেখুন