দেশ বিভাগে ফিরে যান

মণিপুরে সীমাহীন মানবাধিকারের লঙ্ঘন! আর কী বলছে রাষ্ট্রসঙ্ঘ?

September 6, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মণিপুর অশান্ত, জনজাতি ও আদিবাসী হিংসায় জ্বলছে উত্তর-পূর্বের রাজ্য। নির্বিচারে খুন, গণধর্ষণ, যৌন নির্যাতন, বাড়িঘর ধ্বংস, জোর করে উচ্ছেদ, নৃশংস অত্যাচার, নিষ্ঠুরতা, স্পষ্টত সীমাহীন মানবাধিকার লঙ্ঘনের সাক্ষী মণিপুর। কুকি জনজাতির মানুষ, বিশেষ করে মহিলাদের বিরুদ্ধে প্রকাশ্যে এবং অনলাইনে লাগাতার বিদ্বেষ ভাষণের মাধ্যমে হিংসায় উস্কানি দেওয়া হয়েছে। কিন্তু আইনশৃঙ্খলা রক্ষায় জরুরি ব্যবস্থা নেয়নি মোদী সরকার। মণিপুর নিয়ে মোদী সরকারকে বিঁধিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার বিশেষজ্ঞরা। সোমবার তাদের রিপোর্ট প্রকাশ্যে এসেছে। বিবৃতিও জারি হয়েছে। বিশ্বজুড়ে রিপোর্টকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়েছে। জুলাই মাসেও মণিপুর হিংসা নিয়ে বার বার সুপ্রিম কোর্টের তোপের মুখে পড়েছে মোদী সরকার।

মণিপুরের আইন-শৃঙ্খলার তলানিতে পৌঁছে যাওয়া নিয়ে ডাবল ইঞ্জিন সরকারকে চোখে আঙুল দিয়ে দেখালো রাষ্ট্রসঙ্ঘের রিপোর্ট। যদিও রাষ্ট্রসঙ্ঘের অভিযোগকে পাত্তাই দেয়নি মোদী সরকার। মোদী সরকারের বক্তব্য, রাষ্ট্রসঙ্ঘের দাবি, অযৌক্তিক এবং বিভ্রান্তিকর। ২৯ আগস্ট মণিপুর হিংসা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল রাষ্ট্রসঙ্ঘ। এরপরই ‘ইন্ডিয়া: ইউএন এক্সপার্টস অ্যালার্মড বাই কন্টিনিউইং অ্যাবিউসেস ইন মণিপুর’ শীর্ষক রিপোর্ট পেশ করে তারা। তাতে লেখা হয়েছে, ‘মণিপুরে লিঙ্গভিত্তিক হিংসার ঘটনা ঘটছে। সব বয়সের শতাধিক নারী, বিশেষত কুকি সম্প্রদায়ের মহিলাদের উপর যে অত্যাচার চলছে, তা দেখে রাষ্ট্রসঙ্ঘ মর্মাহত।’

মণিপুর নিয়ে রাষ্ট্রসঙ্ঘের অভিযোগকে অযৌক্তিক, অনুমানভিত্তিক ও বিভ্রান্তিকর বলে উড়িয়ে দিয়েছে মোদী সরকার। রাষ্ট্রসঙ্ঘের ভারতীয় প্রতিনিধি দল ওই রিপোর্টের তীব্র সমালোচনা করেছে। মোদী সরকার সাফাই দিচ্ছে, পূর্ববর্তী ধারণার বশবর্তী হয়ে নাকি এই রিপোর্ট পেশ করা হয়েছে। যাঁরা রিপোর্ট তৈরির দায়িত্বে ছিলেন, মণিপুর সম্পর্কে তাঁদের নাকি কোনও ধারণা নেই। সমস্ত অভিযোগকেই ভিত্তিহীন বলছে বিজেপি সরকার। মোদী সরকারের দাবি, মণিপুরের পরিস্থিতি নাকি শান্তিপূর্ণ ও স্থিতিশীল, আইনশৃঙ্খলাও রয়েছে। মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং আবার পাল্টা অভিযোগ করছেন, এই রিপোর্ট দেখিয়ে নাকি আরও সংঘর্ষ সৃষ্টির চেষ্টা করা হচ্ছে।

অন্যদিকে, রিপোর্টকে কেন্দ্র করে মোদী সরকারকে নিশানা করেছে বিরোধীরাও। বিরোধীদের বক্তব্য, চন্দ্রযান ৩-এর সাফল্য, এক দেশ এক ভোট, জি ২০ সম্মেলন, রান্নার গ্যাসের দাম কমানো, ইত্যাদি নিয়ে লোকসভা ভোটকে পাখির চোখ করে ঝাঁপাচ্ছে মোদী সরকার। মণিপুর নিয়ে সরকারের হুঁশ কবে ফিরবে? সে প্রশ্নই তুলছেন বিরোধীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi Government, #Manipur violence, #United Nations Organizations

আরো দেখুন