রাজ্য বিভাগে ফিরে যান

বুদ্ধদেবের কলমে ভর করেই শারদ বই-তরণী পার করতে চাইছে CPIM

September 7, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০১৯ লোকসভা ও ২০২১ বিধানসভা নির্বাচন। বঙ্গে শূন্য সিপিএম নেতৃত্বাধীন বামফ্রন্ট। তিনিও অসুস্থ। দীর্ঘদিন ধরে ঘরবন্দি। সম্প্রতি হাসপাতাল থেকে ছাড়া পেয়ে বাড়িতে চিকিৎসা চলছে। কিন্তু সেই বুদ্ধদেব ভাট্টাচার্যকেই যেন এখনও আকড়ে ধরতে চাইছে বঙ্গ সিপিএম!

প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান সিপিএম নেতা বুদ্ধদেব ভট্টাচার্যের দু’টি বই নতুন করে বিপুল সংখ্যায় ছাপতে চলেছে সিপিএম। এবারের শারদ উৎসব উপলক্ষ্যে দলীয় প্রকাশনা সংস্থা ‘ন্যাশনাল বুক এজেন্সি’ ওই দুটি বই ছাপতে চলেছে বলে সূত্রের খবর।

২০১৮ সালে অসুস্থ হয়ে বাড়িতে থাকেন বুদ্ধবাবু। ওই বছর দুর্গাপুজোতেই তাঁর লেখা ‘নাৎসি জার্মানির জন্ম ও মৃত্যু’ প্রকাশ করেছিল ন্যাশনাল বুক এজেন্সি (‌এনবিএ)‌। তা দারুণ বিক্রি হয়েছিল। ২০১৯ সালে শারদীয়ায় আবার বুদ্ধদেবের নতুন বই প্রকাশ করে এনবিএ। ‘স্বর্গের নীচে মহাবিশৃঙ্খলা’ বইটি দেদার কাটতি হয়েছিল। সেই দু’টি বইই এবার নতুন করে ছাপাতে চলেছে এনবিএ। ন্যাশানাল বুক এজেন্সির কর্ণধার অনিরুদ্ধ চক্রবর্তী সংবাদমাধ্যমকে বলেন, ‘ওই দু’টি বইয়ের চাহিদা থাকবেই। তাই আমরা বই দু’টির পুনর্মুদ্রণ করছি।’ দু’টি বই মিলিয়ে ৩৫ হাজারের বেশি কপি ছাপা হবে বলে সিপিএম সূত্রে খবর।

উল্লেখ্য, বাংলা থেকে বামফ্রন্ট ক্ষমতাচ্যুত হওয়ার পর লেখা দু’টি বই ‘ফিরে দেখা’ এবং ‘ফিরে দেখা ২’ চর্চিত হয়েছিল সব মহলে। যখন জ্যোতি বসুর মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়েছিলেন বুদ্ধবাবু, তখন তাঁর লেখা নাটক ‘দুঃসময়’ রাজ্য রাজনীতিতে তোলপাড় করেছিল।

শারদ উৎসবে বইয়ের স্টল দেওয়া সিপিএমের বরাবরের সাংগঠনিক কর্মসূচি। এবছরও পুজোর মাস দেড়েক বাকি থাকতেই সেই কাজ শুরু করে দিল তাদের প্রকাশনা সংস্থা। সিপিএমের প্রকাশনা সংস্থা সূত্রে জানা গিয়েছে, এ বার পুজোয় নতুন কিছু বইও প্রকাশ করছে তারা। তার মধ্যে রয়েছে মহাত্মা গান্ধীকে নিয়ে একটি বইও। রাজ্যের প্রাথমিক শিক্ষার বর্তমান অবস্থা নিয়েও একটি সংকলন প্রকাশিত হবে বলে জানা গিয়েছে। গত কয়েক বছর ধরে বই বিক্রি বেড়েছে বলে দাবি সিপিএম নেতাদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#books, #Cpim, #Buddhadeb Bhattacharjee

আরো দেখুন