দেশ বিভাগে ফিরে যান

ফিরল ইন্টারনেট, এখন কেমন আছে মণিপুর?

September 24, 2023 | < 1 min read

দীর্ঘ সময় পর ইন্টারনেট পরিষেবা ফিরেছে মণিপুরে। গ্রাফিক্স: দৃষ্টিভঙ্গি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দীর্ঘ সময় পর ইন্টারনেট পরিষেবা ফিরেছে মণিপুরে, শনিবার সাংবাদিক বৈঠক করে সে’খবর জানিয়েছেন মুখ্যমন্ত্রী এন বীরেন সিং। প্রসঙ্গত, মে মাসের প্রথম সপ্তাহ থেকে গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত হয়ে ওঠে মণিপুর। ৩ মে থেকে উত্তর-পূর্বের এই রাজ্যে মোবাইল ইন্টারনেট পরিষেবার উপর নিষেধাজ্ঞা জারি হয়। দাবি করা হচ্ছে, সে’রাজ্যের পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে, তাই ইন্টারনেট পরিষেবা ফেরানো হয়েছে। মুখ্যমন্ত্রী পরিস্থিতি নিয়ন্ত্রণাধীন দাবি করলেও পশ্চিম ইম্ফলের বেশ কিছু জায়গা থেকে নতুন করে অশান্তির খবর সামনে এসেছে।

শুক্রবার গ্রামরক্ষার কমিটির পাঁচ সদস্যকে জামিন দিয়েছিল বিশেষ আদালত। তাঁদের মধ্যে একজন জনৈক মৈরাংথেম আনন্দকে, ওইদিন রাতেই ফের গ্রেপ্তার করে কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী। তার জেরে কোয়াকেইথেল, সিংজামেই ও উরিপোক এলাকায় তুমুল বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষেও জড়িয়ে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সংশ্লিষ্ট এলাকাগুলিতে বেশ কয়েক রাউন্ড কাঁদানে গ্যাস ছুড়েছে পুলিশ। মৈরাংথেম আনন্দ নামে ওই ব্যক্তির স্ত্রীর অভিযোগ, ১০ বছরের পুরনো মামলায় তাঁকে গ্রেপ্তার করা হয়েছে। তবে প্রশাসনের পক্ষ থেকে গ্রেপ্তারির কোনও তথ্য প্রকাশ করা হয়নি।

সাংবাদিক বৈঠকে মণিপুরের মুখ্যমন্ত্রী ভারত-মায়ানমার সীমান্ত ফেন্সিংয়ের দাবি তুলেছেন। বীরেন সিং জানিয়েছেন, অনুপ্রবেশকারীদের রুখতে সীমান্তে কাঁটাতারের কাজ দ্রুত সম্পন্ন করতে হবে। মণিপুর লাগোয়া ৬০ কিলোমিটার সীমান্ত এলাকায় ফেন্সিংয়ের উদ্যোগ নেওয়া হয়েছে। রাজ্যে অশান্তির জন্য পূর্ববর্তী সরকারকেই কাঠগড়ায় তুলেছেন তিনি। মুখ্যমন্ত্রীর দাবি, পূর্ববর্তী সরকারের পরিকল্পনাহীন নীতির জন্যই নাকি এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধেও চাঞ্চল্যকর অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী। তাঁর দাবি, বাহিনী যথাযথভাবে সীমান্তে টহল দিচ্ছে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Manipur, #Manipur Crisis, #Internet Restore

আরো দেখুন