দেশ বিভাগে ফিরে যান

হেলায় পড়ে কোটি কোটি টাকার বিলাসবহুল গাড়ি! ট্যাক্স ফাঁকি দিচ্ছেন প্রভাবশালীরা?

October 17, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: যত দাম, ততই কর ফাঁকি! বকেয়া করের গেরোয় আটকে রয়েছে বিলাসবহুল গাড়ি। বিএমডব্লু, মার্সিডিজ, পোর্শা, অডি, ল্যান্ড রোভার, জাগুয়ার, রেঞ্জ রোভারের মতো গাড়ি রয়েছে আটকে। খ্যাতনামা নায়ক-নায়িকা, তাবড় শিল্পপতি, চিকিৎসক, আইনজীবী; কর ফাঁকি দেওয়া গাড়ি মালিকদের তালিকায় কে? কোটি কোটি টাকার গাড়ি চড়লেও, কর দেওয়ার বিষয়ে উদাসীন প্রভাবশালীরা। শোনা যাচ্ছে, পরিবহণ দপ্তরের এক গোপন রিপোর্টে এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

সূত্রের খবর, ৬০ লক্ষ থেকে কয়েক কোটি টাকা দামের ১৯৩১টি বিলাসবহুল গাড়ির ট্যাক্স মেটাচ্ছেন না মালিকরা। বকেয়া করের পরিমাণ ছাড়িয়েছে ৭০ কোটি টাকা। বকেয়া কর আদায়ে করখেলাপি বিলাসবহুল যানবাহনের বিরুদ্ধে বিশেষ অভিযান শুরু হয়েছে। রাস্তায় দাঁড় করিয়ে ট্যাক্স মেটানোর আবেদন করা হচ্ছে। সংশ্লিষ্ট গাড়িগুলিকে আটক পর্যন্ত করা হচ্ছে। তাতেও কোনও হুঁশ নেই মালিকদের। পরিবহণ দপ্তরের বিভিন্ন অফিসে পড়ে রয়েছে কোটি কোটি টাকার গাড়ি। কর মিটিয়ে গাড়ি ছাড়ানোর কোনও হেলদোল নেই গাড়ি মালিকদের।

সম্প্রতি করখেলাপি বিলাসবহুল গাড়ির সংখ্যা ও মালিকদের নামের তালিকা তলব করেছিল নবান্ন। তাতে দেখা গিয়েছে, পাঁচ থেকে দশ বছর পর্যন্ত সরকারকে কর না দিয়ে গাড়ি নিয়ে ঘুরে বেড়াচ্ছেন প্রভাবশালীরা। শোনা যাচ্ছে, কর মেটানোর জন্য স্টেট ট্রান্সপোর্ট অথরিটি ইতিমধ্যেই সংশ্লিষ্ট গাড়ির মালিকদের নোটিশ দিয়েছে। তিনবার নোটিশ দেওয়ার পর কর জমা না পড়লে কড়া পদক্ষেপ করা হতে পারে বলে জানা যাচ্ছে। সেক্ষেত্রে ওয়েস্ট বেঙ্গল পাবলিক ডিমান্ড রিকভারি অ্যাক্টের মাধ্যমে সরকার বকেয়া আদায় করতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Tax

আরো দেখুন