রাজ্য বিভাগে ফিরে যান

পুজোর মুখে কৃষকদের জন্য সুখবর! ক্ষতিপূরণ দিচ্ছে রাজ্য সরকার

October 18, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পুজোর মুখে রাজ্যের কৃষকদের জন্য সুখবর। এবছর বহু জেলায় কম বৃষ্টিপাতের কারণে নির্দিষ্ট সময় ধান রোপণ করতে পারেননি কৃষকরা। ফলে বড় ধরনের ক্ষতির সম্মুখিন হতে হয়েছে কৃষকদের। তাই পুজোর মুখে এই (প্রিভেনটিভ সোয়িং) খাতে প্রায় ২০০ কোটি টাকা দিল রাজ্য। উপকৃত হলেন প্রায় আড়াই লক্ষ কৃষক। উল্লেখ্য, পশ্চিমবঙ্গই দেশে একমাত্র রাজ্য যেখানে আবহাওয়ার খামখেয়ালিপনার কারণে ধান রোপণ না করতে পারলেও, ক্ষতিপূরণ পান কৃষকরা।

মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর এক্স হ্যান্ডলারে (টুইটার) জানিয়েছেন, বাংলার কৃষকদের স্বার্থে সম্পূর্ণ রাজ্যের খরচে শস্য বিমা চালু করা হয়েছে। যার প্রিমিয়াম দেয় রাজ্য সরকার। এই প্রকল্পের মাধ্যমেই এবার যে সমস্ত এলাকায় বৃষ্টি কম হওয়ার কারণে ধান রোপণ করা সম্ভব হয়নি, সেই সমস্ত এলাকার ২.৪৬ লক্ষ কৃষকের জন্য ১৯৭ কোটি টাকার ক্ষতিপূরণ ছাড়া হল।

জানা গিয়েছে, ক্ষতিপূরণ পাচ্ছে বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান এবং পুরুলিয়ার কৃষকরা। বাঁকুড়া জেলা থেকে সব চেয়ে বেশি সংখ্যায় (১.২২ লক্ষ) কৃষক ক্ষতিপূরণ পাচ্ছেন। মুর্শিদাবাদ জেলার ক্ষতিগ্রস্ত কৃষকের সংখ্যা (১ হাজার ৪০ জন) সব থেকে কম। প্রসঙ্গত, ২০১৯ সালে বাংলা শস্য বিমা চালু করে রাজ্য। বর্তমানে প্রায় ৮৫ লক্ষ কৃষককে এই বিমার আওতায় রয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #farmers, #paddy, #rainfall

আরো দেখুন