রাজ্য বিভাগে ফিরে যান

বিশ্বের সেরা ১০ শিক্ষকের তালিকায় জামুড়িয়ার ‘রাস্তার মাস্টার’ দীপনারায়ণ

October 27, 2023 | 2 min read

বিশ্বের সেরা ১০ শিক্ষকের তালিকায় জামুড়িয়ার ‘রাস্তার মাস্টার’ দীপনারায়ণ

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ‘রাস্তার মাস্টার’ আজ বিশ্বের সেরা শিক্ষক হওয়ার মুখে দাঁড়িয়ে আছেন। ‘গ্লোবাল টিচার প্রাইজ’-র আওতায় বিশ্বের সেরা দশ শিক্ষকের তালিকায় ঠাঁই পেয়েছেন আসানসোলের জামুড়িয়া তিলকা মাঝি আদিবাসী ফ্রি প্রাইমারি স্কুলের শিক্ষক দীপনারায়ণ নায়ক। আগামী ৮নভেম্বর প্যারিসে ইউনেস্কোর জেনারেল অ্যাসেম্বলিতে ঘোষিত হবে বিশ্বের সেরা শিক্ষকের নাম। সেখানে ডাক পেলেন প্রত্যন্ত নন্ডীগ্রামের ওই শিক্ষক।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘এক্স’-এ (পূর্বতন টুইটার) দীপনারায়ণবাবু লেখেন, ‘২০২৩ সালের ভার্কি ফাউন্ডেশন গ্লোবাল টিচার প্রাইজের ১০ জন ফাইনালিস্টের মধ্যে নির্বাচিত হওয়ায় আমি অত্যন্ত গর্বিত এবং ধন্য। যে পুরস্কারের সঙ্গে যুক্ত আছে ইউনেসকো এবং দুবাই কেয়ারস। এই অবিশ্বাস্য সম্মানের জন্য ভার্কি ফাউন্ডেশন, ইউনেস্কো এবং দুবাই কেয়ারসকে ধন্যবাদ জানাচ্ছি।’

দীপনারায়ণবাবু দরিদ্র পরিবার থেকে উঠে এসেছেন। তাঁর বাবা ওষুধের দোকানের কম বেতনের কর্মী ছিলেন। বইপত্র কিনে দেওয়ার সামর্থ্য ছিল না পরিবারের। এমনকী, তাঁকে পড়ানোর জন্য দিদি ও বোনেদের পড়াশোনা বন্ধ হয়ে গিয়েছিল। চাকরি পাওয়ার পর তিনি তিলকা মাঝি আদিবাসী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা শুরু করেন। যেখানে তখনও শিক্ষার আলো সেভাবে পৌঁছয়নি। পড়ুয়াদের বেশিরভাগই প্রথম প্রজন্মের ছাত্র-ছাত্রী। তাদের নানাভাবে পড়ানোর চেষ্টা করেন।

করোনাভাইরাস মহামারীর সময় লকডাউন হয়েছিল। সেইসময় বিভিন্ন স্কুলে অনলাইনে ক্লাস শুরু হয়েছিল। কিন্তু দারিদ্র্যসীমার নীচে থাকা পড়ুয়ারা সেই ডিজিটাল দুনিয়ায় প্রবেশ করতে পারছিল না। আর তাদের মসিহা হয়ে দাঁড়ান দীপনারায়ণবাবু। ডিজিটাল বিভেদ মুছে ফেলেন তিনি। সকলের কাছে শিক্ষার আলো পৌঁছে দিতে শুরু করেন।
‘রাস্তার শিক্ষক’-র ক্লাসের ব্ল্যাকবোর্ড হয়ে ওঠে মাটির বাড়ির দেওয়াল। রাস্তায় বসেই পড়ুয়াদের পড়াতে থাকেন দীপনারায়ণবাবু। বেঞ্চে নয়, রাস্তায় বসেই চলত পড়াশোনা। দিনের বেলায় সূর্যের আলোয় পড়াশোনা চলত। সন্ধ্যা নামলে ভরসা ছিল মোমবাতির আলো। সেভাবেই ‘ক্লাস’ নিতেন দীপনারায়ণবাবু।

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোতেও কলকাতার বেলেঘাটায় রাস্তার মাস্টার নামে পুজোর থিম হয়েছে। গ্লোবাল টিচার অ্যাওয়ার্ডেও তাঁর জয়জয়কার। সেরা পঞ্চাশের তালিকায় ভারতের দু’জন ছিলেন। দীপনারায়ণবাবু ছাড়াও দক্ষিণ ভারতের হরেকৃষ্ণ পাটাচারু ওই তালিকায় ছিলেন। কিন্তু সেরা দশের তালিকায় একমাত্র ভারতীয় হিসেবে দীপনারায়ণবাবুই রয়েছেন। এশিয়ায় মাত্র দু’জন এই তালিকায় ঠাঁই পেয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#teachers, #Jamuria, #Street master, #Deep Narayan

আরো দেখুন