রাজ্য বিভাগে ফিরে যান

অক্টোবরের সঙ্গে পাল্লা দিয়ে নভেম্বরেও অর্ধেক মাস ছুটি থাকবে সরকারি দপ্তর!

October 31, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ছুটির আয়োজন’ কবিতার মতো রং লেগেছে সরকারি কর্মচারীদের মনে। ছুটির মরশুম শুরু হয়েছে অক্টোবরের শুরু থেকেই। ২ অক্টোবর গান্ধী জয়ন্তী থেকে শুরু হয়েছে ছুটি। এরপর পুজোর মরশুম শুরু হয়ে গিয়েছে। দুর্গাপুজো, নবরাত্রি হয়ে দশেরা, লক্ষ্মীপুজো। মরশুম এখনই শেষ নয়। শেষ হয়েও যেন শেষ হচ্ছে না। চতুর্থী থেকে পুজোর ছুটি শুরু হয়েছিল। ১৮ দিন পর সোমবার খুলেছে সমস্ত সরকারি দপ্তর। এর মধ্যেই নতুন করে ছুটির তালিকা হাতে চলে এসেছে।

অক্টোবর ছিল পুজোর মাস। সরকারি অফিসে কাজ হয়েছে মাত্র ১৩ দিন। আর নভেম্বরের ক্যালেন্ডার বলছে, ছুটির আমেজ এমাসেও কাটবে না। কারণ, কালীপুজোর মাসে শনি-রবি মিলিয়ে সরকারি দপ্তর ছুটি থাকবে ১৪ দিন।

১১ নভেম্বর থেকে ফের শুরু হচ্ছে টানা ছুটির পালা। কালীপুজো-ভাইফোঁটা উপলক্ষ্যে এই দফায় ছুটি মিলবে টানা ছ’দিন। এখানেই শেষ নয়। ছট উপলক্ষ্যে ২৭ নভেম্বর সোমবার অতিরিক্ত ছুটি দেওয়ায় শনি-রবিবার ধরে ৩ দিন ছুটি পাবেন সরকারি কর্মীরা।

অক্টোবরের মতো নভেম্বর মাসেও অনেকগুলি দিন ব্যাঙ্ক বন্ধ থাকে, তাই ব্যাঙ্কে কোনও কাজ থাকলে ছুটির তালিকা দেখেই বাড়ি থেকে বের হন। এটা যেন না হয় যে আপনি ব্যাঙ্কে পৌঁছবেন এবং সেখানে গিয়ে তালা ঝুলতে দেখবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Holiday, #Government offices

আরো দেখুন