রাজ্য বিভাগে ফিরে যান

কেন্দ্রের টাকা পাবেন কেবল গেরুয়াকর্মীরা? কী কৌশল নিচ্ছে বঙ্গ BJP?

November 7, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাংলার মাটিতে রাজনৈতিক প্রাসঙ্গিকতা হারিয়েছে বিজেপি, দলের অভ্যন্তরীণ রিপোর্টে তা বারবার স্পষ্ট হচ্ছে। এবার মরিয়া হয়ে সুবিধাভোগী শ্রেণী তৈরি করতে চাইছে বিজেপি। বিষয়টা ঠিক কী?

লোকসভা ভোটের আগে বুথে বুথে সুবিধাভোগী তৈরি করতে সক্রিয় হয়েছে পদ্মবাহিনী। কেন্দ্রীয় সরকারের এক নতুন প্রকল্পকে পুরোপুরি রাজনৈতিকভাবে নিয়ন্ত্রণ করতে চাইছে বিজেপি। দলীয় কর্মী-সমর্থকদের সেই প্রকল্পের টাকা পাইয়ে দিতে আসরে নামছে পদ্ম শিবির। লক্ষ্য লোকসভার ভোটে ফায়দা তোলা। ‘প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা’, ১৭ সেপ্টেম্বর মোদী এই নয়া প্রকল্পের ঘোষণা করেন। এই প্রকল্পের আওতায় ঠিক হয়, দর্জি, রাজমিস্ত্রি, কর্মকার, স্বর্ণকার, কাঠমিস্ত্রিসহ ১৮টি ক্ষেত্রের কারিগরদের উন্নয়নের জন্য এককালীন ৩ লক্ষ টাকা ঋণ দেওয়া হবে। বিশেষ প্রশিক্ষণেরও ব্যবস্থা থাকছে। প্রত্যেক শিল্পী দৈনিক ৫০০ টাকা ভাতা পাবেন। এই প্রকল্পের অর্থ নিজের লোকেদের পাইয়ে দিতেই উঠে পড়ে লেগেছে বঙ্গ বিজেপি।

এই নয়া প্রকল্প নিয়ে দফায় দফায় বৈঠকে বসেছে বঙ্গ বিজেপি। সিদ্ধান্ত হয়েছে, ১৮টি ক্ষেত্রের সঙ্গে যুক্ত বুথপিছু অন্তত পাঁচজন বিজেপি মনোভাবাপন্ন ব্যক্তির নামের তালিকা তৈরি করতে হবে। প্রত্যেক বিধানসভা কেন্দ্র থেকে কমপক্ষে এক হাজার নামের তালিকা তৈরি করে রাজ্য দপ্তরে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। তাতেই অনুমোদন দেবে বঙ্গ বিজেপি। প্রকল্পের জন্য রাজ্য বিজেপির পাঠানো নামের তালিকায় কেন্দ্র অনুমোদন দেবে, এমনই জানানো হয়েছে। বিশ্বকর্মা যোজনায় দুর্নীতির আশংকা করছেন খোদ বিজেপির নেতারাই। বিজেপির অন্দরে কেউ কেউ বলছেন এই নয়া প্রকল্পের টাকা তুলবেন বঙ্গ বিজেপির ক্ষমতাসীন গোষ্ঠীর কয়েকজন।

TwitterFacebookWhatsAppEmailShare

#west bengal BJP, #modi govt, #Sukanta Majumdar, #pradhan mantri vishwakarma yojana

আরো দেখুন