দেশ বিভাগে ফিরে যান

পোস্ট গ্র্যাজুয়েটের ক্ষেত্রে নতুন কী নিয়ম আনছে ইউজিসি?

November 20, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পছন্দের যেকোনও বিষয় নিয়ে মিলবে মাস্টার্স করার সুযোগ? ইউজিসির সদ্য প্রকাশিত রূপরেখায় এমনই জানানো হয়েছে। যা নিয়ে শিক্ষামহলে রীতিমতো তোলপাড় শুরু হয়ে গিয়েছে। মাইনর বিষয়ে মাস্টার ডিগ্রি করার স্বাধীনতা কখনওই ছিল না। নয়া নিয়মে মাস্টার ডিগ্রির বিষয়ের জন্য পড়ুয়াদের প্রবেশিকা পরীক্ষায় বসতে হবে। কেন্দ্রীয়ভাবে ও বিশ্ববিদ্যালয়স্তরে পরীক্ষা হবে। পরীক্ষায় পাশ করলেই পছন্দের বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ মিলবে।

শিক্ষকদের মতে, এতে অতি সরলীকরণ করা হয়েছে। ইউজিসি জানিয়েছে, কোর্সটি অনলাইন, অফলাইন, হাইব্রিড, ওপেন ডিসট্যান্স লার্নিং যেকোনও মাধ্যমেই পড়া যাবে। প্রথাগত পড়াশোনার বদলে, কোর্স ওয়ার্ক করেই মিলতে পারে স্নাতকোত্তর ডিগ্রি। স্রেফ গবেষণা বা গবেষণার পাশাপাশি কোর্সওয়ার্কেও সমস্যা নেই। বলা হয়েছিল চার বছরের অনার্স কোর্স করলে এক বছরের স্নাতকোত্তর করলেও চলবে। নয়া রূপরেখায় বলা হচ্ছে, ইচ্ছে হলে স্নাতকোত্তরে দু’বছরের কোর্সও করতে পারেন পড়ুয়ারা। দুটি সেমেস্টারে পড়াশোনা করে পরের দুটিতে কেবল কোর্সওয়ার্ক করলেই মিলবে শংসাপত্র। দুই বছরের স্নাতকোত্তর কোর্স, এক বছর বাদে ছেড়ে দিলে মিলবে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা সার্টিফিকেট।

স্নাতকোত্তর কোর্সে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও মেশিন লার্নিংয়ে গুরুত্ব দিতে বলেছে ইউজিসি। পেশাদাররা অভিজ্ঞতার জন্য বিশেষ ক্রেডিট স্কোরও পেতে পারেন। সরাসরি পাঁচ বছরের ইন্টিগ্রেটেড কোর্সেও ভর্তি হতে পারবেন পড়ুয়ারা। কোনও কোর্সের শেষে একজন পড়ুয়ার কী কী শেখা উচিত, তা ঠিক করে লার্নিং আউটকাম, এবার থেকে তার ভিত্তিতেই মূল্যায়ন হবে। ইউজিসি একটি ন্যাশনাল হায়ার এডুকেশন কোয়ালিফিকেশন নেটওয়ার্ক গঠন করতে চলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#UGC, #post graduate, #India

আরো দেখুন