বিনোদন বিভাগে ফিরে যান

কোচবিহারের পুলিশ সুপারের বানানো তথ্যচিত্র এবার রোনাল্ডোর দেশে

November 21, 2023 | 2 min read

কোচবিহারের পুলিশ সুপারের বানানো তথ্যচিত্র এবার রোনাল্ডোর দেশে

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কথায় বলে, যে রাঁধে সে চুলও বাঁধে। ঠিক তেমনই কথা প্রযোজ্য আইপিএস দ্যুতিমান ভট্টাচার্যের ক্ষেত্রে, তিনি অপরাধীদের দমন করেন, কলম হাতে লেখেন, আঁকেন, অভিনয় করেন আবার ছবিও নির্দেশনা করেন। তাঁর বানানো তথ্যচিত্র এবার পৌঁছে যাচ্ছে পর্তুগালে। সেখানে আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হবে তথ্যচিত্রটি। লেট দেয়ার বি ডার্কনেস নামে তথ্যচিত্রটি পরিচালনা করেছেন কোচবিহারের পুলিশ সুপার দ্যুতিমান ভট্টাচার্য। আঁধারের গুরুত্ব তুলে ধরেছে এই ডকুমেন্টরি। হাল আমলে প্রযুক্তির দৌলতে ঘুচে গিয়েছে আঁধার। প্রকৃতির অন্ধকার কাটিয়ে নতুন প্রযুক্তির সাহায্যে যেভাবে আলো দূষণ ঘটছে, তাতে একের পর এক পাখি, পোকামাকড় বিপন্ন হয়ে পড়ছে। হারিয়ে যাচ্ছে জোনাকি, জোরালো আলোর প্রভাবে শহরাঞ্চলের আকাশে আর সেভাবে তারা বা উল্কার দেখা মেলে না। আলো-আঁধারে এই দিকগুলি নিয়েই তথ্যচিত্র তৈরি করেছেন দ্যুতিমান ভট্টাচার্য।

প্রায় ছয় মাস লেগেছে তথ্যচিত্রটি তৈরি করতে, চলতি বছরের মার্চে শেষ হয়েছে নির্মাণ। আলো দূষণের জেরে পাখিরা বিপন্ন। আলো দিয়ে গাছ সাজানোয়, গাছে থাকা পাখি, পোকামাকড়ের সংখ্যা কমছে। মানুষের নানা সমস্যা হচ্ছে। ইত্যাদি বিষয়গুলিই ১৮ মিনিটের তথ্যচিত্রে তুলে ধরা রয়েছে।

ইংরেজি ধারাভাষ্যে নির্মিত হয়েছে তথ্যচিত্রটি। ইতিমধ্যে দেশ-বিদেশে খ্যাতি পেয়েছে তথ্যচিত্রটি। সম্প্রতি ইতালিতে আয়োজিত আন্তর্জাতিক প্রতিযোগিতায় সেরা তথ্যচিত্র এবং সেরা সাউন্ডট্র্যাকে জোড়া পুরষ্কারের মিলেছে। কলকাতায় আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল, ঝাড়খণ্ড আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল-সহ নানান জায়গায় মনোনীত হয়েছে। এবার পর্তুগালে আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে যাচ্ছে তথ্যচিত্রটি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Coochbehar, #police super, #Portugal, #Barun Chanda, #let there be darkness, #dyutiman bhattacharya, #doumentary

আরো দেখুন