রাজ্য বিভাগে ফিরে যান

বাণিজ্য সম্মেলনে উত্তরবঙ্গের জন্য ১৭০০ কোটি টাকার বিনিয়োগের প্রস্তাব

November 24, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পর্যটক থেকে শুরু করে প্রতিটি মানুষেরই চোখ রয়েছে উত্তরবঙ্গে। আবার উত্তরবঙ্গের বাসিন্দাদের বারবার অভিযোগ তুলতে দেখা যায় অনুন্নয়ন নিয়ে। মূলত উত্তরবঙ্গ শিলিগুড়ি কেন্দ্রিক হয়ে উঠেছে এমনই অভিযোগ তুলে থাকেন স্থানীয় বাসিন্দারা। তবে এবার সেই অভিযোগ যেন দূর হতে চলেছে। সেরকমই আশার আলো দেখা গেছে সদ্য সমাপ্ত বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে।

দু’দিনে প্রায় ১৭০০ কোটি টাকার বিনিয়োগের প্রস্তাব জমা পড়েছে উত্তরের জেলাগুলির উন্নয়নে। কলকাতার সম্মেলন শেষে বৃহস্পতিবার একথাই জানিয়েছে বণিক মহল। তাদের দাবি, শিলিগুড়ি সহ আশপাশের জেলায় স্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নে মোটা অঙ্কের বিনিয়োগ প্রস্তাব এসেছে। মালদহে তৈরি হবে ইথানল প্লান্ট। সংশ্লিষ্ট প্রস্তাবগুলি নিয়ে মউ স্বাক্ষরও হয়েছে। সেই সঙ্গে পর্যটন, আইটি সহ ক্ষুদ্র ও কুটির শিল্পকে চাঙ্গা করার প্রস্তাব নিয়েও আলোচনা হয়েছে সম্মেলনে।

দার্জিলিং পাহাড়, শিলিগুড়ি, মালদহ সহ উত্তরবঙ্গের আট জেলায় শিল্পের বিকাশে অর্থ বিনিয়োগ নিয়ে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে বিস্তারিত আলোচনা হয়েছে বলে খবর। সম্মেলন থেকে ফিরে সিআইআইয়ের প্রতিনিধিরা জানিয়েছেন, এবার শিলিগুড়ি, জলপাইগুড়ি ও কোচবিহারে বিশ্বমানের হাসপাতাল তৈরি হবে। এছাড়া ডায়াগনস্টিক সেন্টার, নার্সিং ইনস্টিটিউটও গড়া হবে। সব মিলিয়ে স্বাস্থ্য ক্ষেত্রে বিনিয়োগ হবে প্রায় ১৩০০ কোটি টাকা। ফলে চিকিৎসক, নার্স সহ প্রচুর মানুষের কর্মসংস্থান নিশ্চিত। উত্তর ও দক্ষিণবঙ্গের সংযোগস্থল মালদহে তৈরি হবে ইথানল প্লান্ট। এই প্লান্ট গড়তে বিনিয়োগ হবে প্রায় ৪০০ কোটি টাকা। এই প্লান্ট থেকে উৎপাদিত বায়ো অয়েলে যানবাহন চলবে। প্রচুর মানুষের কর্মসংস্থানও হবে।

উত্তরবঙ্গের পাহাড় ও সমতলে ক্ষুদ্র ও কুটির শিল্প স্থাপনের দাবি বহুদিনের। শিলিগুড়ি সহ প্রায় প্রতিটি জেলায় শিল্প তালুক গড়ে উঠেছে। নতুন করে শিলিগুড়ি লাগোয়া জলপাইগুড়ির কিছু এলাকায় বেসরকারি উদ্যোগে শিল্পতালুক গড়ার কাজ চলছে। এজন্য সড়ক, রেল ও বিমান যোগাযোগ ব্যবস্থা চাঙ্গা করার প্রয়াস জারি আছে। এই প্রেক্ষাপটেই বাণিজ্য সম্মেলনের মঞ্চ থেকে রাজ্য উত্তরে বিনিয়োগের উদ্যোগ নেওয়ায় উচ্ছ্বসিত বিভিন্ন মহল।

TwitterFacebookWhatsAppEmailShare

#North Bengal, #BGBS, #investment, #Bgbs 2023

আরো দেখুন