প্রযুক্তি বিভাগে ফিরে যান

সাবধান! এসে গেছে ClearFake! Deepfake-র সঙ্গে এর পার্থক্য কী?

November 25, 2023 | 2 min read

এসে গেছে ClearFake! Deepfake-র সঙ্গে এর পার্থক্য কী?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: Deepfake তো ছিলই, এসে জুড়ে বসল নয়া উৎপাত। যা আরও ভয়ানক। এটি বিপুল সংখ্যক মানুষকে বিপদের মুখে ঠেলে দিতে পারে। গবেষকরা ‘Atomic macOS Stealer’ (AMOS) নামের একটি ম্যালওয়্যারকে শনাক্ত করেছেন। আদতে এটি একটি অত্যাধুনিক ভাইরাস, যা প্রাথমিকভাবে Apple ব্যবহারকারীদের টার্গেট করছে। যা আগামীতে সাইবার দুনিয়ার আতঙ্ক হতে চলেছে। AMOS ম্যালওয়্যারটি কোনওভাবে কোনও ডিভাইসে একবার ইনস্টল হয়ে গেলেই তা সংশ্লিষ্ট ডিভাইস ব্যবহারকারীর ব্যক্তিগত ডেটা পেতে পারে৷ ক্রেডিট কার্ড নম্বর থেকে শুরু করে ক্রিপ্টোকারেন্সি ওয়ালেট পাসওয়ার্ড, যেকোনও ধরনের পাসওয়ার্ড এমনকি অন্যান্য ফাইলের তথ্য পর্যন্ত বেহাত হতে পারে। সম্প্রতি দেখা গিয়েছে, হ্যাকাররা ম্যাক ব্যবহারকারীদের টার্গেট করে, ClearFake হিসেবে চিহ্নিত একটি ফোন ব্রাউজার আপডেট চেন ব্যবহার করছে

ClearFake কী? এটি deepfake-র থেকে আলাদা কোথায়?
ClearFake আদতে এক ধরনের ডিপফেক, মেশিন লার্নিং ব্যবহার করে ছবি বা ভিডিওগুলিকে এমনভাবে তৈরি করা হয় যাতে সেগুলিকে দেখে সত্য মনে হয়। ইমেজ স্প্লিসিং, ফেসিয়াল রিকগনিশন এবং ভয়েস সিনথেসিসের মতো বিভিন্ন কৌশল ব্যবহার করে ClearFake বানানো হয়।

ClearFake কতটা বিপদজনক?
ভুয়ো তথ্য ছড়াতে, ভুয়ো খবর তৈরি করতে ব্যবহার করা হয় ClearFake। সাইবার সতর্কতা প্রদানকারী সংস্থা, ম্যালওয়্যারবাইটসের দাবি, হ্যাকাররা ClearFake কৌশলের মাধ্যমে ম্যাক ব্যবহারকারীদের আক্রমণ করছে।

উইন্ডোজে আক্রমণে প্রথম লক্ষ্য করা যায়। ClearFake হ্যাক করা ওয়েবসাইটগুলির মাধ্যমে ভুয়ো ক্রোম ব্রাউজার আপডেটগুলো ছড়িয়ে পড়ছে। অভিনেতারা হ্যাক করা ওয়েবসাইটগুলির সম্প্রসারিত নেটওয়ার্ক ব্যবহার করে দর্শকদের কাছে পৌঁছচ্ছে৷ ডাউনলোডকারীদের কাছ থেকে তথ্য এবং অনুমোদন মেলায় আরও বিপদ ঘনাচ্ছে। ডেকে আনছে আর্থিক ক্ষতিও।

ম্যাকবুক বা ল্যাপটপে কীভাবে ClearFake ইনস্টল করা হয়?

AMOS – এক ধরনের ম্যালওয়্যার যার কাজ হল ডেটা চুরি করা। এটি ClearFake-এর মাধ্যমে ইনস্টল করা হচ্ছে৷ আক্রমণকারীরা বিপজ্জনক জাভাস্ক্রিপ্ট কোডকে কাল্পনিক ওয়েবসাইটগুলোয় ঢোকাচ্ছে৷ কোনও ব্যক্তি এমন ধরনের ওয়েবপেজ ব্যবহার করলেই, সে ‘ফলস প্রম্পট পায়’ যা অফিসিয়াল Safari বা Chrome আপডেট বলে মনে হয়। ইচ্ছাকৃতভাবে ব্যবহারকারীদের ক্লিক করার জন্যই তদুপরি প্রতারিত করার জন্য ডিজাইন করা হয়েছে, যার ফলে ক্ষতিকারক AMOS সফ্টওয়্যার ডাউনলোড এবং ইনস্টল হয়ে যাচ্ছে ডিভাইসে।

অসচেতন মানুষদের এমন একটি ওয়েবসাইটে পাঠানো হয়, যেখানে ভুয়ো আপডেটের লিঙ্কে ক্লিক করার পরেই AMOS ম্যালওয়্যার গোপনে তাদের ডিভাইসে ডাউনলোড এবং ইনস্টল হয়ে যায়। ইনস্টলেশনের পর, অনুমোদন ছাড়াই ব্যক্তিগত তথ্য পেতে AMOS সিস্টেমে প্রবেশ করে। এর টার্গেট ব্যক্তিগত তথ্য চুরি করা, যেমন ক্রেডিট কার্ড নম্বর, বিটকয়েন ওয়ালেট এবং iCloud কীচেন পাসওয়ার্ড।

কীভাবে ClearFake থেকে নিরাপদ থাকা যায়?

যেকোনও ধরনের অজানা উৎস থেকে সফটওয়্যার ডাউনলোড করা এড়িয়ে চলুন।
অ্যাপ থেকে সরাসরি Safari এবং Chrome আপডেট করুন।
অ্যাপ ডাউনলোড করার আগে, ভালভাবে দেখে নিন।

TwitterFacebookWhatsAppEmailShare

#technology, #deepfake, #clear fake

আরো দেখুন