কলকাতা বিভাগে ফিরে যান

শহরের নিকাশি জল শোধন করে কোন কাজে লাগাবে পুরসভা?

November 26, 2023 | < 1 min read

শহরের নিকাশি জল শোধন করে কোন কাজে লাগাবে পুরসভা?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শহরের নিকাশির জল শোধন করে অন্য কাজে লাগানোর পরিকল্পনা নিয়েছে পুরসভা। শনিবার কলকাতা পুরসভার অধিবেশনেও এই প্রসঙ্গে নয়া এক প্রযুক্তির অন্তর্ভুক্তির কথা জানিয়েছেন মেয়র পারিষদ (নিকাশি)। জানা যাচ্ছে, নিকাশির জলকে শোধন করে কলকাতা পুরসভার রাস্তা ও গাড়ি ধোয়া, এবং গাছের পরিচর্যা করতে ব্যবহার করার কথা ভাবা হচ্ছে।

আপাতত পরীক্ষামূলকভাবে কলকাতার দুই জায়গায় জল শোধনের কাজ শুরু হবে। দক্ষিণ কলকাতার রবীন্দ্র সরোবর এলাকায় জল শোধনের জন্য প্লান্ট বসানো হবে। অন্যদিকে, ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাসের কাছে কোনও এক জায়গায় প্লান্ট বসিয়ে জল শোধনের কাজ হবে। পাইলট প্রোজেক্ট হিসেবে কাজ শুরু হতে চলেছে। পাইলট প্রোজেক্টে সাফল্য এলে গোটা কলকাতাজুড়ে শোধন করা জলে পুরসভার অন্যান্য কাজ করা হবে।

প্লান্টে তিন দফায় কাজ হবে, প্রথমে ভূগর্ভস্থ নিকাশি ব্যবস্থা থেকে পাম্প করে অপরিষ্কার জল তুলে জলাধারে মজুত রাখা হবে। তারপর মেশিনের মাধ্যমে জল শোধন করা হবে। প্লান্ট থেকে পাইপলানের মাধ্যমেই জল আশপাশের ফুটপাত বা পার্কের গাছে দেওয়ার ব্যবস্থা করা হবে। পুরসভা সূত্রে খবর, পুরসভার গাড়ি ও রাস্তা ধোয়া, ফুটপাত ও বুলেভার্ডের গাছে জল দেওয়া, বাতাসে জল স্প্রে করা-সহ বাগান ও নার্সারি পরিচর্যায় রোজ ৩ লক্ষ লিটার জল লাগে। পরিশ্রুত পানীয় জল থেকেই এই জল খরচ করতে হয় কলকাতা পুরসভাকে। নয়া পদ্ধতি সফল হলে পানীয় জল সাশ্রয় হবে পাশাপাশি গ্রীষ্ম ও শীতে যখন বৃষ্টি হয় না, তখনও পুরসভার বাগানগুলির পরিচর্যা করার জন্য জলের চিন্তা করতে হবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#KMC, #Sewage water, #Kolkata Municipal Corporation

আরো দেখুন