কলকাতা বিভাগে ফিরে যান

চলতি বছরেই শিয়ালদহ শাখায় ছুটবে এসি লোকাল ট্রেন, টিকিটের দাম কত জানেন?

November 30, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রথমবারের জন্য শিয়ালদা থেকে ছাড়তে চলেছে এসি কোচ-সহ লোকাল ট্রেন। দীর্ঘদিন ধরেই শিয়ালদহ ডিভিশনে এসি লোকাল ট্রেন চালানো নিয়ে জোর জল্পনা চলছে। অবশেষে সেই জল্পনা বাস্তবের মুখ দেখতে চলছে। বেশ কয়েকটি ইএমইউ ট্রেনে যুক্ত হতে চলেছে এসি কোচ।

প্রাথমিকভাবে, শিয়ালদহ-রানাঘাট লাইনে এসি কোচ যুক্ত লোকাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তী সময়ে অন্য লাইনেও এই ট্রেন চালানো হবে। শুধু শিয়ালদহ নয়, হাওড়া ডিভিশনেও এসি কোচ যুক্ত লোকাল ট্রেন চালানোর প্রস্তুতি চলছে। রেল সূত্রের খবর ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকেই এই পরিষেবা চালু হবে শিয়ালদহ-রানাঘাট ডিভিশনে।

এই ফার্স্ট ক্লাস কোচগুলো অত্যাধুনিক সুযোগ-সুবিধা দিয়ে সজ্জিত থাকবে, যা যাত্রীদের সফরের সময় একটা প্রিমিয়াম অভিজ্ঞতা দেবে। গর্ভবতী মহিলা, রোগী এবং অন্য যে সকল যাত্রী আরামদায়ক সফর করতে চান, তাঁদের জন্য এটি দারুণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে।

এসি লোকালে যাতে সবাই উঠতে পারে সেজন্যে ট্রেনের ভাড়াও মধ্যবিত্তের আয়ত্তের মধ্যেই রাখা হয়েছে। নুন্যতম ২৫ টাকা থেকে ৯০ টাকা পর্যন্ত হবে ফার্স্টক্লাসের ভাড়া। অন্যদিকে মান্থলির ভাড়া সর্বনিম্ন ৩৪৫ টাকা থেকে শুরু হবে। সর্বোচ্চ ৯২৫ টাকা পর্যন্ত হতে পারে এই ভাড়া।

রেলের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, ইস্টার্ন রেলওয়ে ইএমইউ ট্রেনগুলিতে প্রথম শ্রেণির কোচ চালু করার মতো পরিষেবা দিতে পেরে অত্যন্ত আনন্দিত। মনে করা হচ্ছে, এরফলে যাত্রী সফরে যুগান্তকারী পরিবর্তন আসবে। বিশেষ করে অফিস যাত্রী, গর্ভবতী মহিলা, রোগী এবং আরামপ্রিয় যাত্রীদের জন্য এটি যে একটি দুর্দান্ত পদক্ষেপ হিসেবে বিবেচিত হতে চলেছে তা বলাই বাহুল্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Sealdah Station, #AC local Train

আরো দেখুন