রাজ্য বিভাগে ফিরে যান

প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠকের ৪৮ ঘণ্টার মধ্যেই করের অতিরিক্ত কিস্তির টাকা পাচ্ছে বাংলা

December 23, 2023 | < 1 min read

প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠকের ৪৮ ঘণ্টার মধ্যেই করের অতিরিক্ত কিস্তির টাকা পাচ্ছে বাংলা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ১০০ দিনের কাজ, আবাস যোজনা, জাতীয় স্বাস্থ্য মিশনসহ বিভিন্ন ক্ষেত্রের মোট ১ লক্ষ ১৬ হাজার কোটি টাকা ছাড়া নিয়ে কেন্দ্রের তরফে রাজ্যকে এখনও কোনও বার্তা দেওয়া না হলেও, করের টাকার অতিরিক্ত কিস্তি দেওয়ার কথা ঘোষণা করল নয়াদিল্লি।

প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রী দেখা করার ৪৮ ঘণ্টার মধ্যেই এই সিদ্ধান্তের কথা জানাল দিল্লি। কেন্দ্র মোট ছেড়েছে ৭২ হাজার ৯৬১ কোটি ২১ লক্ষ টাকা। তার মধ্যে পশ্চিমবঙ্গ পাচ্ছে ৫ হাজার ৪৮৮ কোটি ৮৮ লক্ষ টাকা। সামনেই নতুন বছর এবং উৎসবের মরশুম। সেই কারণেই এই অতিরিক্ত কিস্তি দেওয়া হচ্ছে বলে জানিয়েছে কেন্দ্র। আগামী ১০ জানুয়ারি এই কিস্তির টাকা পাবে রাজ্য। এর আগে করের টাকার কিস্তি কেন্দ্র ছেড়েছিল গত ১১ ডিসেম্বর।

গ্রামোন্নয়নের কাজের বকেয়া অর্থের ব্যাপারে কেন্দ্র-রাজ্য আধিকারিক পর্যায়ের বৈঠকের কথা বলেন প্রধানমন্ত্রী। কিন্তু বৈঠকের দিনক্ষণ নিয়ে এখনও অন্ধকারেই রাজ্য পঞ্চায়েত দপ্তর। প্রতীক্ষার সেই বৈঠক নিয়ে কেন্দ্রের তরফে এখনও কোনও চিঠি আসেনি। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, এই অতিরিক্ত কিস্তির টাকা রাজ্যগুলি সামাজিক এবং পরিকাঠামো উন্নয়নমূলক কাজে ব্যবহার করতে পারবে। বাংলার পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের পাল্টা যুক্তি, এই টাকা স্বাভাবিকভাবেই কেন্দ্রের দেওয়ার কথা। এনিয়ে এত ঢাকঢোল পেটানোর কিছু নেই। এবার কেন্দ্রের উচিত রাজ্যের বকেয়া অর্থ ছেড়ে দেওয়া।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #PM Modi, #dues

আরো দেখুন